ছবিতে দেখা যাচ্ছে, দুজনের মুখেই হাসি। প্রসঙ্গত, রাহুল গান্ধী নিজেও মার্শাল আর্ট, আইকিদোয় ব্ল্যাকবেল্ট। অলিম্পিক চ্যাম্পিয়ন কুস্তিগীর এবং আইকিদো ব্ল্যাকবেল্টের এই লড়াইয়ে জিতল কে?

 কুস্তির আখড়ায় বজরং পুনিয়া বনাম রাহুল গান্ধী, কী হল তারপর?
কুস্তির আখড়ায় রাহুল বনাম বজরং


নয়া দিল্লি: কুস্তির আখড়ায়, অলিম্পিক ব্রোঞ্জ পদক বিজয়ী বজরং পুনিয়া বনাম কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী! বুধবার সকালে, কুস্তি ফেডারেশন নির্বাচন নিয়ে বিক্ষুব্ধ কুস্তিগীরদের সঙ্গে সাক্ষাৎ করতে হরিয়ানার ছারা গ্রামের বীরেন্দ্র আখড়ায় গিয়েছিলেন কংগ্রেস নেতা। সোশ্যাল মিডিয়ায় তাঁর সেই সফরের বিভিন্ন ছবি ভাগ করে নিয়েছেন রাহুল গান্ধী। ছবিতে দেখা যাচ্ছে, ম্যাটে কুস্তিযুদ্ধে বজরং পুনিয়াকে চ্যালেঞ্জ করছেন রাহুল গান্ধী। তাঁদের আশপাশে আরও বেশ ব্যক্তি তাঁদের সেই কুস্তির সাক্ষী। ছবিতে দেখা যাচ্ছে, দুজনের মুখেই হাসি। প্রসঙ্গত, রাহুল গান্ধী নিজেও মার্শাল আর্ট, আইকিদোয় ব্ল্যাকবেল্ট। অলিম্পিক চ্যাম্পিয়ন কুস্তিগীর এবং আইকিদো ব্ল্যাকবেল্টের এই লড়াইয়ে জিতল কে?
রাহুলের পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে, কুস্তির ম্যাটে রাহুল গান্ধীকে চিৎপটাং করে ফেলেছেন বজরং পুনিয়া। কুস্তির ম্যাটে এই চিৎপটাং হয়ে যাওয়ার ছবি পোস্ট করেই বিজেপিকে ধরাশায়ী করতে চেয়েছেন রাহুল। ছবির সঙ্গে দেওয়া ক্যাপশনে তিনি লিখেছেন, “বছরের পর বছর ধরে কঠোর পরিশ্রম, ধৈর্য এবং অতুলনীয় শৃঙ্খলার সঙ্গে নিজেদের রক্ত-ঘাম দিয়ে মাটি সেঁচে খেলোয়াড়রা দেশের জন্য পদক আনেন। আজ, ঝাজ্জরের ছারা গ্রামে ভাই বীরেন্দ্র আর্যের আখড়ায় গিয়ে অলিম্পিক পদক বিজয়ী বজরং পুনিয়া এবং অন্যান্য কুস্তিগীর ভাইদের সঙ্গে কথা বললাম। শুধু একটাই প্রশ্ন, এই খেলোয়াড়দের, ভারতের মেয়েদের যদি তাঁদের ময়দানের লড়াই ছেড়ে রাজপথে তাদের অধিকার ও ন্যায়বিচারের জন্য লড়াই করতে হয়, তাহলে তাদের সন্তানদের এই পথ বেছে নিতে কে উৎসাহ দেবে? এঁরা কৃষক পরিবারের নিরীহ, সরল এবং সাধাসিধে মানুষ, ওদের তেরঙ্গা পতাকাকে সেবা করতে দিন। ভারতকে পূর্ণ সম্মানের সঙ্গে গর্বিত করতে দিন।”


কংগ্রেস দলের সরকারি এক্স হ্যান্ডেল থেকেও রাহুল গান্ধীর আখড়া সফরের ছবি শেয়ার করে বিজেপিকে কটাক্ষ করা হয়েছে। বস্তুত তারা দুটিছবি পাশাপাশি শেয়ার করেছে। প্রথমছবিতে রাহুল গান্ধীকে দেখা যাচ্ছে কুস্তিগীরদের সঙ্গে কথা বলতে। আর দ্বিতীয় ছবিতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে দেখা যাচ্ছে কুস্তি ফেডারেশনের প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিং-কে। এই ব্রিজভূষণের বিরুদ্ধেই মূল অভিযোগ কুস্তিগীরদের। শ্বাস-প্রশ্বাসের গতি পরীক্ষা করার নামে মহিলা কুস্তিগীরদের বুকে হাত দেওয়া-সহ, তাঁর বিরুদ্ধে বিভিন্ন যৌন হেনস্থার অভিযোগ করেছেন মহিলা কুস্তিগীররা।



সম্প্রতি, কুস্তি ফেডারেশনের নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন ব্রিজভূষণ ঘনিষ্ঠ সঞ্জয় সিং। তাঁর মাধ্যমে বকলমে এই পদে ব্রিজভূষণই থাকলেন বলে অভিযোগ করেন কুস্তিগীররা। এর প্রতিবাদে, সাক্ষী মালিক খেলা ছেড়ে দেন। বজরং পুনিয়া ফিরিয়ে দেন পদ্মশ্রী সম্মান। ভিনেশ ফোগাট ফিরিয়ে দেন খেলরত্ন এবং অর্জুন পুরষ্কার। চাপের মুখে, নয়া কমিটি গঠনের মাত্র তিন দিন পরই, সঞ্জয় সিং-এর নেতৃত্বাধীন কমিটিকে বরখাস্ত করে ক্রীড়া মন্ত্রক। বদলে, আপাতত ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনকে কুস্তি ফেডারেশনের বিষয়গুলি তদারকি করার জন্য একটি অ্যাডহক কমিটি গঠনের নির্দেশ দেয় ক্রীড়া মন্ত্রক। এই বিতর্কের মধ্যেই কুস্তির আখড়ায় পা রাখলেন রাহুল।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours