ফোর্বসের তালিকার ৩২ তম স্থানে রয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। ৬৪ বছরের এই রাজনীতিক ২০১৯ সাল থেকেই ভারতের অর্থমন্ত্রী হিসাবে কাজ চালিয়ে যাচ্ছেন। ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রতিরক্ষামন্ত্রীর পদও সামলেছেন তিনি। দেশের দ্বিতীয় মহিলা প্রতিরক্ষামন্ত্রী তিনি।

ফোর্বসের ক্ষমতাশালী মহিলাদের তালিকায় রয়েছেন এই চার ভারতীয়
ক্ষমতশালী মহিলাদের তালিকায় চার ভারতীয়

নয়াদিল্লি: ব্যবসা সংক্রান্ত ম্যাগাজিন ফোর্বস বিশ্বের ক্ষমতাশালী মহিলাদের একটি তালিকা প্রকাশ করেছে। সেই তালিকায় ঠাঁই পেয়েছেন চার ভারতীয় মহিলা। আসুন দেখে নিই কোন চার ভারতীয় ঠাঁই পেলেন এই তালিকায়। এবং তাঁদের বিষয়েও জেনে নিই কিছু তথ্যে।


নির্মলা সীতারামণ: ফোর্বসের তালিকার ৩২ তম স্থানে রয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। ৬৪ বছরের এই রাজনীতিক ২০১৯ সাল থেকেই ভারতের অর্থমন্ত্রী হিসাবে কাজ চালিয়ে যাচ্ছেন। ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রতিরক্ষামন্ত্রীর পদও সামলেছেন তিনি। দেশের দ্বিতীয় মহিলা প্রতিরক্ষামন্ত্রী তিনি। ২০২২ সালে ফোর্বসের ক্ষমতাশালী মহিলাদের তালিকায় ৩৬তম স্থানে ছিলেন তিনি। ২০২৩ সালে চার ধাপ এগিয়ে ৩২ তম স্থানে রয়েছেন তিনি।

রোশনি নাদার মালহোত্রা: এইচসিএল টেকনোলজিসের চেয়ারপার্সন রোশনি রয়েছেন ফোর্বসের তালিকার ৬০ তম স্থানে। তিনি এশিয়ার কোনও তথ্য প্রযুক্তি সংস্থার প্রথম মহিলা চেয়ারপার্সনও। ২০১৯ সাল থেকেই ফোর্বসের এই তালিকায় ধারাবাহিক ভাবে নিজের জায়গা করে নিয়েছেন তিনি। ২০২৩ সালে ৭০ তম স্থানে রয়েছেন তিনি।


সোমা মণ্ডল: স্টিল অথোরিটি অব ইন্ডিয়া (সেল)-এর বর্তমান চেয়ারপার্সন সোমা। সেলের চেয়ারপার্সনের পদে মহিলা হিসাবে জায়গা করেছেন তিনিই প্রথম। ২০২৩ সালে ফোর্বসের ক্ষমতাশালী মহিলাদের তালিকায় ৭০ তম স্থানে রয়েছেন তিনি। ২০২১ সালের জানুয়ারি থেকেই সেলের সর্বোচ্চ পদে রয়েছেন তিনি। সোমার জন্ম ওড়িশার ভুবনেশ্বরে। ১৯৮৪ সালে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হন তিনি।

কিরণ মজুমদার শাহ: রায়োকন লিমিটেড অ্যান্ড বায়োকন বায়োলজিক্স লিমিটেডের প্রতিষ্ঠাতা তিনি। বায়োটেকনোলজি সংস্থা খোলার আগে তিনি বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের প্রাক্তন চেয়ারম্যান ছিলেন। অতীতে তিনি একাধিক সম্মানে ভূষিত হয়েছেন। ২০২৩ সালে ফোর্বসের ক্ষমতাশালী মহিলাদের তালিকার ৭৬ তম স্থানে রয়েছেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours