ডিএ-এর দাবিতে সরকারি কর্মীরা যে আন্দোলনে বসেছেন, তার পাল্টা বরাবরই রাজ্য সরকারকে কড়া অবস্থানে থাকতেই দেখা গিয়েছে। আন্দোলনরত সরকারি কর্মীরা কার্যত সরকারের দিকে আইনি চ্যালেঞ্জ ছুড়েছে রাজ্য সরকার

ছুটিটাও তো ভ্যালু অ্যাড করতে হবে', DA ইস্যুতে সরকারি কর্মীদের পরামর্শ মমতার
ডিএ ইস্যুতে ফের মমতা

কলকাতা: DA তো বাধ্যতামূলক নয়। কেউ চাইলে কেন্দ্রীয় সরকারের চাকরি করতেই পারে। রাজপথে যখন ডিএ-র দাবিতে সরকারি কর্মচারীরা তাঁদের চোয়াল শক্ত রেখেছেন, তখন বিধানসভায় দাঁড়িয়ে আরও একবার এই ইস্যুতে রাজ্যের অবস্থান স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবারের অধিবেশনে এই প্রসঙ্গ উত্থাপিত হতেই মুখ্যমন্ত্রী স্পষ্ট করে দেন, ” DA কিন্তু বাধ্যতা মূলক নয়। এটা মনে রাখতে হবে।”

ডিএ-র দাবিতে যাঁরা আন্দোলন করছেন, তাঁদের উদ্দেশেই মুখ্যমন্ত্রীর স্পষ্ট বার্তা, ” যাঁদের এখানে চাকরিতে আপত্তি, তাঁরা কেন্দ্রের চাকরি করুন। কেউ তো আটকায়নি। কেন্দ্রের আর রাজ্যের চাকরি তো আলাদা।” সে প্রসঙ্গে বলতে গিয়েই রাজ্য সরকারি কর্মীদের ছুটির বিষয়টি মনে করিয়ে দেন মুখ্যমন্ত্রী।

কেন্দ্রীয় সরকারি কর্মী আর রাজ্য সরকারি কর্মীদের মধ্যে যে ছুটির একটা বড় ফারাক রয়েছে, তা তিনি মনে করিয়ে দেন। তিনি বলেন, “আমাদের কত ছুটি। আর কেন্দ্রের তো তিন চার দিনের ছুটি।” এটি বলতে গিয়েই বিধানসভায় দাঁড়িয়ে পরপর কবে রাজ্যের ছুটি রয়েছে, তা বলে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর তারপরই বলেন, “কেন্দ্রের কর্মচারীরা কেন্দ্রের স্ট্রাকচার অনুযায়ী চলে। সেই অনুযায়ী বেতন, ডিএ পান। কেউ চাইলে ওখানে জয়েন করতে পারেন।” বিক্ষোভরতদের স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, ” ভুলে গিয়েছেন, বছরে তাঁরা ৩-৪ দিন বাড়তি ছুটি পান। আমাদের এখানে যে ৪০ দিন ছুটি পান। এইটাও তো ভ্যালু অ্যাড করতে হবে। এই সরকারই একমাত্র বিদেশে যাওয়ার সুযোগ করে দিয়েছে।”

ডিএ-এর দাবিতে সরকারি কর্মীরা যে আন্দোলনে বসেছেন, তার পাল্টা বরাবরই রাজ্য সরকারকে কড়া অবস্থানে থাকতেই দেখা গিয়েছে। আন্দোলনরত সরকারি কর্মীরা কার্যত সরকারের দিকে আইনি চ্যালেঞ্জ ছুড়েছে রাজ্য সরকার। কর্মবিরতির মোকাবিলায় কড়া অবস্থান নিয়েছে।

এই ইস্যুতে কেন্দ্রের ‘পলিসি’ নিয়ে আগেই তত্ত্ব খাঁড়া করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছিলেন, “‘নির্বাচন এলেই কেন্দ্রীয় সরকারির কর্মচারীদের ডিএ বাড়িয়ে দেয় বিজেপি সরকার। কেন্দ্রীয় সরকারে চাকরি ও রাজ্য সরকারের চাকরি মধ্যে পার্থক্য রয়েছে। কেন্দ্রীয় সরকারের চাকরির পলিসি আলাদ।” এবার তাঁর নিজের বক্তব্যেই ‘ভ্যালু অ্যাডেড’ পার্ট ছুটি-তত্ত্ব।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours