'একের বেশি ময়নাতদন্ত হলে, তা পরিবারকে আঘাত করে', মন্তব্য হাইকোর্টের
গ্রাফিক্স - টিভি নাইন বাংলা

কলকাতা: আমহার্স্ট স্ট্রিট থানায় গতসন্ধেয় এক ব্যক্তির রহস্যজনক মৃত্যু ঘিরে জোর শোরগোল পড়ে গিয়েছে। পরিবারের অভিযোগ, থানায় পিটিয়ে মেরে ফেলা হয়েছে অশোক কুমার সিং ওই ব্যক্তিকে। সেই নিয়ে আজ সকালেই হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করে পরিবার। হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে এই মামলা করা হয়। তাঁদের দাবি, কেন্দ্রের অধীনে থাকা কোনও হাসপাতালে ময়নাতদন্ত হোক। কিন্তু এসবের মধ্যেই আজ পুলিশ মর্গেই অশোক সিংয়ের দেহের ময়নাতদন্ত শুরু হয়েছে। হাইকোর্টে ময়নাতদন্তের বিষয়টি জানিয়েছেন রাজ্যের আইনজীবী রুদ্রদীপ্ত নন্দী। তিনি জানান, ময়নাতদন্ত চলছে। ভিডিয়োগ্রাফি করা হচ্ছে। তবে প্রধান বিচারপতির মন্তব্য, পরিবারের কাউকে সেখানে রাখলে ভাল হত। দ্বিতীয়বার ময়নাতদন্ত হবে কি না, সেই বিষয়ে আগামিকাল সিদ্ধান্ত জানাবে হাইকোর্ট।


এদিকে এদিন আমহার্স্ট স্ট্রিট থানায় মৃত্যু মামলায় প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম বলেন, “একজন মৃতের একের বেশি ময়নাতদন্ত করা হলে, তা ওই মৃতের পরিবারকে আঘাত করে”। এই মন্তব্যের প্রসঙ্গক্রমে খড়্গপুর আইআইটির ঘটনার উদাহরণও টেনে আনেন প্রধান বিচারপতি। বিষয়টি, ‘ খুব স্পর্শকাতর’ বলেও মন্তব্য করেন প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম।

আদালত চত্বরে সংবাদমাধ্যমের সামনে পরিবারের তরফে আইনজীবী প্রিয়াঙ্কা টিবরেওয়াল বলেন, “পরিবার লোকের অনুমতি না নিয়েই এরা ময়নাতদন্ত করে দিয়েছে। আমরা দ্বিতীয় ময়নাতদন্তের জন্য বলবই। কারণ, ময়নাতদন্তের সময় ভিডিয়োগ্রাফির কথা বলা হচ্ছে। ভিডিয়োগ্রাফি যাঁরা করছেন, তাঁরাও সরকারের লোক। যাঁরা ময়নাতদন্ত করছেন, তাঁরাও সরকারি লোক। পুলিশও সরকারের।”

এদিকে হাইকোর্টে ময়নাতদন্তের কথা বলার পর মৃত অশোক কুমার সিংয়ের দেহের ময়নাতদন্ত শুরু হয়েছে পুলিশ মর্গে। জানা যাচ্ছে, কলকাতা মেডিক্যাল কলেজের ফরেন্সিক মেডিসিন বিভাগের তিন চিকিৎসকের দল ময়নাতদন্তের জন্য পুলিশ মর্গে গিয়েছেন। ফরেন্সিক বিভাগের প্রধান চন্দন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ময়নাতদন্ত হচ্ছে বলে জানা যাচ্ছে।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours