বাল্যবিবাহ নিয়ে সচেতনতার শিবির হল নামখানায়। একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে সুন্দরবনের মতো প্রত্যন্ত অঞ্চলেও বাল্যবিবাহের মতো সামাজিক ব্যাধি দেখা যায়। 


বিশেষ করে করোনা কালে লকডাউনের পর থেকে বাল্যবিবাহের আধিক্ষ্যটা বেশি বেড়েছে। বর্তমান সময়ে ছেলেমেয়েদের প্রেম করে পালিয়ে বিয়ে করার জন্য বাল্যবিবাহের মতো সামাজিক ব্যাধি দেখা যায়। তবে এসবের জন্য স্মার্ট ফোনকে দায়ী করেছেন অনেকেই। যদিও সরকারের পক্ষ থেকে একাধিক প্রকল্প তৈরি করা হয়েছে বাল্যবিবাহ রোধের জন্য।বাল্যবিবাহ রোধের জন্য কন্যাশ্রী থেকে রূপশ্রী প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। শুধু বাল্যবিবাহ নয়, বর্তমান সময়ে শিশু নির্যাতন, নারী পাচার, শিশুশ্রম,বধূ নির্যাতনের মত সামাজিক ব্যাধি এখন ও দেখা যায়। তবে এসবের বিরুদ্ধে সুন্দরবনের বিভিন্ন জায়গায় বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের পাশাপাশি সরকারিভাবে বিভিন্ন সচেতনতামূলক শিবির গ্রহণ করা হচ্ছে।মঙ্গলবার দিন সুন্দরবন পুলিশ জেলার ফ্রেজারগঞ্জ কোস্টাল থানার মৌশুনী কো অপারেটিভ হাই স্কুলে বাল্যবিবাহ রোধের জন্য ফ্রেজারগঞ্জ কোস্টাল থানার পক্ষ থেকে স্বয়ংসিদ্ধা কর্মসূচি গ্রহণ করা হয়। এদিনের কর্মসূচির মূলকথা নিজে সচেতন হন ও অপরকে সচেতন করুন। বাল্যবিবাহ, শিশু নির্যাতন, শিশুশ্রম, নারী পাচার, বধূ নির্যাতন এগুলি যে অপরাধ সে বিষয়ে সচেতন করা হয়। এ দিনের কর্মসূচিতে উপস্থিত ছিলেন ফ্রেজারগঞ্জ কোস্টাল থানার ভারপ্রাপ্ত আধিকারিক রৃদ্ধি সরকার। এদিন তিনি বলেন সমাজের সামাজিক ব্যাধি গুলি দূর করার জন্য, ছোটোদের পাশাপাশি বড়দেরও এগিয়ে আসতে হবে। আজকে শুধু নয়, আগামীতেও এইরকম কর্মসূচি গ্রহণ করা হবে থানার পক্ষ থেকে। এদিন শিবিরে উপস্থিত ছিলেন মৌশুনী গ্রাম পঞ্চায়েতের প্রধান মানসী ভট্টাচার্য,মৌশুনী কো অপারেটিভ হাই স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বিনয় সী প্রমুখ।



অদূর ভবিষ্যতে সমাজ থেকে বাল্যবিবাহ,শিশু নির্যাতন,নারী পাচার,শিশু শ্রম,বধূ নির্যাতনের মতো সামাজিক ব্যাধী দূর হবে এই প্রত্যাশা রাখে প্রান্তিক বাংলা কতৃপক্ষ ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours