সাইবার বিশেষজ্ঞ কিশলয় চৌধুরী Tv9 Bharatvarsh জানিয়েছেন, আলিগড়ের মতো একই ঘটনা ঘটেছে দিল্লিতেও। তিনি জানান, এ ক্ষেত্রে ওটিপি বা কোডের প্রয়োজন হচ্ছে না, আরও উন্নত উপায়ে টাকা লুঠ করা হচ্ছে।

Cyber Crime: ফোন রিসিভ করলেই সেকেন্ডে ফাঁকা অ্যাকাউন্ট, কোন নম্বর থেকে সতর্ক থাকবেন?
প্রতীকী ছবি

উত্তর প্রদেশ: সাইবার প্রতারণার ফাঁদ এখন সর্বত্র পাতা। একটু পা ফস্কে গেলেই বিপদ! কখনও ফোন করে চাওয়া হচ্ছে ওটিপি বা কখনও ইউপিআই-এর পাসওয়ার্ড জানতে পাতা হচ্ছে ফাঁদ। মুহূর্তের ভুলেই খোয়া যাচ্ছে লক্ষ লক্ষ টাকা। ফাঁকা হয়ে যাচ্ছে অ্যাকাউন্ট। তবে এবার এক নতুন উপায় অবলম্বন করছে সাইবার অপরাধীরা। তাই কোনও ফোন রিসিভ করার আগে সাবধান।


সম্প্রতি উত্তর প্রদেশের আলিগড়ে একটি ঘটনা ঘটেছে। এক মহিলার ফোনে একটি অচেনা নম্বর থেকে ফোন আসে। মহিলা ফোন ধরতেই ওপাশ থেকে কেউ বলে, মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ১ টাকা কেটে নেওয়া হচ্ছে। ঠিক ১০ সেকেন্ডের মধ্যে মহিলার অ্যাকাউন্ট থেকে উবে যায় ৯,৯৯৯ টাকা। জানা গিয়েছে ওই মহিলা ১৯-২০ সেকেন্ড ফোনে কথা বলেছিলেন। এরপর যখন বুঝতে পারেন, ফোনটা ঠিক স্বাভাবিক নয়, তখন আর কিছুতে সংযোগ বিচ্ছিন্ন করা যাচ্ছিল না। মহিলার ফোন থেকে পরপর ২ বার ১০ হাজার টাকা করে কেটে নেওয়া হয়।

নতুন এই উপায়ের কথা শুনে তাজ্জব হয়ে যাচ্ছেন সাইবার বিশেষজ্ঞরাও। কোনও লিঙ্ক পাঠানো হচ্ছে না, কোনও ওটিপি চাওয়া হচ্ছে না, একটা ফোনেই কীভাবে সব শেষ হয়ে যাচ্ছে?


সাইবার বিশেষজ্ঞ কিশলয় চৌধুরী Tv9 Bharatvarsh জানিয়েছেন, আলিগড়ের মতো একই ঘটনা ঘটেছে দিল্লিতেও। এখন সাইবার অপরাধীরা ফোন ব্যবহার করার চেষ্টা করছে। তিনি জানান, এ ক্ষেত্রে ওটিপি বা কোডের প্রয়োজন হচ্ছে না, আরও উন্নত উপায়ে টাকা লুঠ করা হচ্ছে।

সাইবার বিশেষজ্ঞ বলছেন, এ ক্ষেত্রে অপরাধীরা সম্ভবত বিদেশে বসে এই কাজ করছে। যখন কেউ ফোন রিসিভ করছে, তখন ওপার থেকে নাম ও ঠিকানা জিজ্ঞেস করা হচ্ছে। ওই কয়েক সেকেন্ড কথোপকথনের মধ্যেই ডি-কোড করা হচ্ছে ফোনের সেটিংস। এরপরই অ্য়াকাউন্ট থেকে তুলে নেওয়া হচ্ছে টাকা। পুরো কাজটাই করা হচ্ছে কয়েক সেকেন্ডের মধ্যে। তাই বিশেষজ্ঞ কিশলয় চৌধুরী পরামর্শ দিচ্ছেন, ভারতীয় ফোন নম্বর ছাড়া অন্য কোনও নম্বরের ফোন রিসিভ না করাই ভাল। ভারতীয় নম্বরের আগে থাকে ৯১- এই দুই সংখ্যা। সেটা না থাকলে কোনও অচেনা নম্বরের ফোন না তোলার পরামর্শই দিচ্ছেন তিনি।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours