বিরোধী দলনেতার বক্তব্য, রাস্তার নামকরণ রাজ্য সরকারের এক্তিয়ারভুক্ত। তবে মেট্রো স্টেশনের নাম পরিবর্তনের বিষয়টি নিয়ে রেলমন্ত্রীর সঙ্গে তিনি কথা বলবেন বলে জানান। আশ্বাস দেন প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
Esplanade: নাম বদলাক এসপ্ল্যানেডের, আর্জি গেল শুভেন্দুর কাছে, দাবি দুই রাস্তারও নাম বদলেরশুভেন্দু অধিকারী
কলকাতা: শনিবার ধর্মতলায় এক ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ করেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। সেই অনষ্ঠানে শুভেন্দু অধিকারীর কাছে শহরের দুটি রাস্তার নাম এবং এসপ্ল্যানেড মেট্রো স্টেশনের নাম বদলের দাবি তোলা হয়। মেয়ো রোডের নাম ও লেনিন সরণির নাম বদলের প্রয়োজন বলে মনে করছেন তাঁরা। এই দুটি রাস্তার নাম যথাক্রমে ধর্মরাজ সরণি এবং ধর্মতলা সরণি করার দাবি তোলা হয় অনুষ্ঠান থেকে। একইসঙ্গে এসপ্ল্যানেড মেট্রো স্টেশনের নামও ধর্মতলা মেট্রো স্টেশন করার পক্ষে সওয়াল করা হয়। সেই দাবিকে সমর্থন জানান শুভেন্দু অধিকারীও। বিরোধী দলনেতার বক্তব্য, রাস্তার নামকরণ রাজ্য সরকারের এক্তিয়ারভুক্ত। তবে মেট্রো স্টেশনের নাম পরিবর্তনের বিষয়টি নিয়ে রেলমন্ত্রীর সঙ্গে তিনি কথা বলবেন বলে জানান। আশ্বাস দেন প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এর পাশাপাশি শুভেন্দু অধিকারী ধর্মতলার অনুষ্ঠান থেকে আরও বলেন, বিজেপি যখন ক্ষমতায় আসবে, তখন দু’টি রাস্তার নাম বদলের জন্য আর দাবি জানাতে হবে না। সরকার এমনিতেই করে দেবে বলে আশ্বাস শুভেন্দুর। উল্লেখ্য, এর আগে বিজেপি শাসিত উত্তরপ্রদেশে একাধিক রেলস্টেশন ও জায়গার নাম বদলের নজির রয়েছে।

তবে শুভেন্দু অধিকারীর এই মন্তব্য মোটেই ভালভাবে দেখছে না রাজ্যের শাসক শিবির। তৃণমূল মুখপাত্র তথা দলের রাজ্য সম্পাদক কুণাল ঘোষের প্রশ্ন, এসপ্ল্যানেড নাম বদলে কী লাভ? তাঁর স্পষ্ট বক্তব্য, প্রত্যেকটি জায়গার আলাদা আলাদা ঐতিহ্য থাকে। লেনিন সরণির নাম বদল প্রসঙ্গে বললেন, ‘আমরা হয়ত নীতিগতভাবে বিরুদ্ধে। কিন্তু কমরেড লেনিনের তো বিশ্বব্যাপী একটি প্রভাব রয়েছে। তাঁর দর্শন, আদর্শ, আন্দোলন, নেতৃত্বকে স্বীকৃতি দিয়ে কোথাও যদি একটি লেনিন সরণি থাকে, সেটাকেও বদল করতে হবে? লেনিনের নাম রাস্তা থেকে মুছে দিতে হবে? এটা কোনও রাজনীতি?’
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours