৬০ বলে ১২৯ রানের ইনিংস। মাত্র ৪৯ বলে শতরানের ইনিংসে গিলের ব্যাটে গড়া হল একঝাঁক রেকর্ড।

Shubman Gill : বিরাটের পর দ্বিতীয় ভারতীয়...দিল ছাড়া আর কী কী জিতলেন গিল?
Image Credit Source: Twitter

আমেদাবাদ: নরেন্দ্র মোদী স্টেডিয়াম ও শুভমন গিল, যাকে বলে ডেডলি কম্বিনেশন। এই দুইয়ের জুটি মানেই বিপক্ষের চাপ। দুই সপ্তাহ আগেই এই মাঠেই আইপিএলে নিজের প্রথম সেঞ্চুরি হাঁকিয়েছিলেন গিল (Shubman Gill)। মোদী স্টেডিয়াম তাঁর ব্যাটে দেখল আরও একটা সেঞ্চুরি। আইপিএলের কোয়ালিফায়ার ২ ম্যাচ। তাও আবার ঘরের মাঠে। ক্যাপ্টেন হার্দিক পান্ডিয়ার হাতে ফাইনালের টিকিট তুলে দিতে হলে শুভমন গিলকে বিরাট হতেই হত (IPL 2023)। যে বিধ্বংসী ফর্মে রয়েছেন তাতে গিলের ব্যাটে বড় স্কোর আশা করছিলেন ক্রিকেট জনতা। মোদী স্টেডিয়ামে শুক্রবারের বৃষ্টিবিঘ্নিত ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মার রক্তচাপ বাড়িয়ে দুরন্ত সেঞ্চুরি হাঁকালেন গিল। এ বারের আসরের তৃতীয় সেঞ্চুরি। ৬০ বলে ১২৯ রানের ইনিংস। মাত্র ৪৯ বলে শতরানের ইনিংসে গিলের ব্যাটে গড়া হল একঝাঁক রেকর্ড। একইসঙ্গে অগ্রজ বিরাট কোহলির একাধিক রেকর্ডের কাছাকাছি পৌঁছে গেলেন। বিস্তারিত রইল র এই প্রতিবেদনে।


১. আইপিএলের একটিম মরসুমে ৮০০ বা তার বেশি রানের রেকর্ড রয়েছে গুটি কয়েক ক্রিকেটারের ঝুলিতে। তালিকার প্রথমেই বিরাট কোহলি। ২০১৬ সালে কোহলির রান সংখ্যা ছিল ১৬ ম্যাচে ৯৭৩। এরপর রয়েছেন জস বাটলার। ২০২২ সালে রাজস্থান রয়্যালস ব্যাটার গড়েছিলেন ৮৬৩ রান। ২০১৬ সালে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলার সময় ডেভিড ওয়ার্নার এক মরসুমে ৮৪৮ রান করেন। এই এলিট লিস্টের চতুর্থ স্থানে প্রবেশ হল গিলের। এখনও পর্যন্ত ১৬টি ম্যাচে তাঁর রান সংখ্যা ৮২২।

২. অর্থাৎ বিরাট কোহলির পর দ্বিতীয় ভারতীয় হিসেবে এক মরসুমে ৮০০-র বেশি রানের রেকর্ড শুভমন গিলের।

৩. একটি মরসুমে সর্বাধিক ৪টি শতরান রয়েছে বিরাট কোহলি ও জস বাটলারের। ২০১৬ সালে বিরাট ৪টি সেঞ্চুরির পাশাপাশি ৭টি অর্ধশতরান করেছিলেন। ২০২২ সালে বাটলারের ছিল ৪টি সেঞ্চুরি ও সমসংখ্যক হাফ সেঞ্চুরি। শুভমন তিনটি সেঞ্চুরি করে ফেললেন। গুজরাট ফাইনালে উঠলে বিরাট-বাটলারের সঙ্গে তৃতীয় ব্যাটার হিসেবে চতুর্থ সেঞ্চুরির সুযোগ থাকবে তাঁর কাছে।

৪. আইপিএলের প্লে অফে সেঞ্চুরি হাঁকানো সর্বকনিষ্ঠ ব্যাটার হলেন শুভমন গিল।

৫. শেষ চারটি ইনিংসে এল ৩টি শতরান।

৬. টি-২০ ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় ব্যাটার হিসেবে ৪ ইনিংসের মধ্যে ৩টি সেঞ্চুরি পেলেন শুভমন। তাঁর আগে রয়েছেন প্রাক্তন অস্ট্রেলিয়ান ক্রিকেটার মাইকেল ক্লিঙ্গার।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours