বোর্ডের চুক্তি থেকে বেরিয়ে এলে বিশ্বকাপ দলে জায়গা পাওয়া অনিশ্চিত হয়ে পড়বে। সত্যিটা জেনেও শাহরুখ খানের ফ্র্যাঞ্চাইজির সঙ্গে বছরে ৩ লাখ পাউন্ডের বিনিময়ে চুক্তির পথে এগিয়ে গিয়েছেন এক ক্রিকেটার।

Kolkata Knight Riders : বোর্ডের সঙ্গে চুক্তি ভঙ্গ, জাতীয় দলের ক্রিকেটারকে ভাঙিয়ে নিল নাইট রাইডার্স!


কলকাতা: জাতীয় দল থেকে ছুটি নিয়ে আইপিএল (IPL 2023) খেলেন দেশ-বিদেশের ক্রিকেটাররা। এ বার ফ্র্যাঞ্চাইজি টি-২০ লিগের জন্য জাতীয় দলকেই ছুটি করে দেওয়ার পথে তাঁরা। টি-২০ ক্রিকেটের মোহে ফিকে হয়ে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। দেশের জার্সি গায়ে চড়ানোর থেকে টি-২০ ফ্র্যাঞ্চাইজির কোটি কোটি টাকার লোভনীয় চুক্তি বেশি আকর্ষণীয়। কিছুদিন আগেই জানা গিয়েছিল, আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলি লোভনীয় টোপ দিয়ে রেখেছে ক্রিকেটারদের। প্রস্তাবে বোর্ডের কেন্দ্রীয় চুক্তির থেকে টাকার অঙ্ক অনেক বেশি। ক্রিকেটাররা বছরভর একটি নির্দিষ্ট ফ্র্যাঞ্চাইজির হয়ে বিভিন্ন লিগে খেলবেন। চলতি বছরে ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপ। বোর্ডের চুক্তি থেকে বেরিয়ে এলে বিশ্বকাপ দলে জায়গা পাওয়া অনিশ্চিত হয়ে পড়বে। সত্যিটা জেনেও শাহরুখ খানের ফ্র্যাঞ্চাইজির সঙ্গে বছরে ৩ লাখ পাউন্ডের বিনিময়ে চুক্তির পথে এগিয়ে গিয়েছেন এক ক্রিকেটার। বোর্ডের চুক্তি ভেঙে পাকাপাকিভাবে শুধুমাত্র নাইট রাইডার্সের (KKR) হয়ে খেলতে প্রস্তুত এক ক্রিকেটার। সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন তিনি। বিস্তারিত রইলর এই প্রতিবেদনে।


জানা গিয়েছিল ইংল্যান্ডের জাতীয় দলের ৬ জন ক্রিকেটারকে এই লোভনীয় প্রস্তাব দিয়েছে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি। তার মধ্যে রয়েছে কলকাতা নাইট রাইডার্সও। ডেইলি মেলের প্রতিবেদন অনুযায়ী, প্রথম ক্রিকেটার হিসেবে জেসন রয় নাইটদের প্রস্তাবে সম্মতি দিয়েছেন। ইসিবির কেন্দ্রীয় চুক্তি বাতিল করতে চলেছেন তিনি। বছরে ৩ লক্ষ ইউরোর বিনিময়ে রয়ের চুক্তি হবে লস অ্যাঞ্জেলস নাইট রাইডার্সের সঙ্গে। চলতি বছরের ১৩ জুলাই থেকে মার্কিন মুলুকে শুরু হতে চলেছে টি২০ ক্রিকেট লিগ। নাম ‘মেজর লিগ ক্রিকেট’। মুম্বই ইন্ডিয়ান্স, সিএসকে, দিল্লি ক্যাপিটালসের পাশাপাশি কেকেআরও দল কিনেছে। নাম লস অ্যাঞ্জেলস নাইট রাইডার্স। মেজর ক্রিকেট লিগে খেলতেই ইংল্যান্ডের চুক্তি ছাড়ছেন রয়। বলা যায়, আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে টি-২০ ফ্র্যাঞ্চাইজির হয়ে কেরিয়ার গড়ার জেসন রয়ের এই পদক্ষেপ ঐতিহাসিক।

২০১৯ সালে ইংল্যান্ডের ৫০ ওভারের বিশ্বকাপ জয়ী দলের সদস্য জেসন রয়। তবে গতবছর টি-২০ বিশ্বকাপ টিম থেকে বাদ পড়েন। ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপ দলে তিনি ইসিবির ভাবনায় রয়েছেন। জানা গিয়েছে, গত কয়েক সপ্তাহ ধরে নিজের ভবিষ্যৎ নিয়ে ইসিবির সঙ্গে আলোচনা চলেছে এই ওপেনার ব্যাটারের। খুব শীঘ্রই ঘোষণা করবেন তিনি। ইসিবির চুক্তি ছাড়লে জেসন রয়ের উপর ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের কোনও নিয়ন্ত্রণ থাকবে না। আন্তর্জাতিক ক্রিকেট বা কাউন্টি ক্রিকেটে খেলতে পারবেন না।


চলতি বছরে কেকেআরের হয়ে আইপিএল খেলতে ভারতে আসেন জেসন রয়। সাকিব আল হাসানের পরিবর্ত হিসেবে তাঁকে দলে নেয় কেকেআর। গুনে গুনে মাত্র কয়েকটি ম্যাচে খেলেছেন। তাতেই নাইটদের ভরসা হয়ে উঠেছিলেন। এরপরই জেসনকে মেজর ক্রিকেট লিগে লস অ্যাঞ্জেলস নাইট রাইডার্সের হয়ে খেলার প্রস্তাব দেয় কেকেআর। যেখানে ১৯ জন ক্রিকেটারের জন্য দলটি খরচ করতে পারবে ৯ লাখ ৩০ হাজার পাউন্ড। শুধুমাত্র মেজর ক্রিকেট লিগের জন্য় জেসন রয় একাই পাবেন ৪০ হাজার পাউন্ডেরও বেশি। জানা গিয়েছে, রয়ের পথ ধরে তাঁর সতীর্থ রিস টপলিও ইসিবির চুক্তি থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours