আগামী ১৪ মার্চ থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষা। প্রায় ৮ লক্ষের বেশি পরীক্ষার্থী এবার উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসছে।

মাধ্যমিক পরীক্ষা শেষ। এবার শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিকের মতো এবারও বিশেষ সতর্কতা অবলম্বন করা হচ্ছে। শুধুমাত্র উচ্চমাধ্যমিক নয়, আগামী ১৪ মার্চ থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণির ফাইনাল পরীক্ষা। প্রায় ৮ লক্ষের বেশি পরীক্ষার্থী এবার উচ্চমাধ্যমিক (Higher Secondary) পরীক্ষায় বসছে। তবে একগুচ্ছ শিক্ষাকর্মী সদ্য চাকরি হারানোয় সমস্যায় পড়তে হতে পারে বলে উল্লেখ করেছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। শুক্রবার সাংবাদিক বৈঠকে তিনি জানিয়েছেন, এই বিষয়ে ইতিমধ্যেই বৈঠক হয়েছে। অভাব হলে পার্শ্ববর্তী স্কুল থেকে গ্রুপ ডি স্টাফ এনে উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য কাজ করানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


উচ্চমাধ্যমিক ও একাদশের ফাইনাল পরীক্ষা শুরু হচ্ছে ১৪ মার্চ। ২৭ মার্চ শেষ হবে। এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ৮ লক্ষ ৫২ হাজার। গত বছর সেই সংখ্যা ছিল ৭ লক্ষ ৪৫ হাজার। অর্থাৎ ১ লক্ষের বেশি পরীক্ষার্থী বেড়েছে এবার। এবছর ছাত্রীর সংখ্যা, ছাত্রের সংখ্যা বেশি।
পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ৮৩৫। ২০৬ টি পরীক্ষাকেন্দ্রকে স্পর্শকাতর বলে চিহ্নিত করা হয়েছে।
প্রধান শিক্ষক, কাউন্সিল নমিনি ও পুলিশের উপস্থিতিতে প্রশ্নপত্র স্কুলে পৌঁছবে। জুন মাসের প্রথম সপ্তাহে ফল প্রকাশ হবে।
পরীক্ষাকেন্দ্রে সারপ্রাইজ ভিজিট হবে। মোবাইল নিয়ে যাতে কেউ প্রবেশ করতে না পারে, সে ব্যবস্থা রাখা হচ্ছে। মোবাইল সহ ধরা পড়লে পরীক্ষা বাতিল হতে পারে বলে জানানো হয়েছে। রুমে ঢোকার আগে চেকিং হবে, মোবাইল বা বৈদ্যুতিন যন্ত্র আছে কি না।

কোনও পরীক্ষক মোবাইল নিয়ে যেতে পারবেন না। সেন্টারে মোবাইল থাকবে শুধুমাত্র ভেন্যু সুপারভাইজার, সেন্টার ইন চার্জ ও সেন্টার সেক্রেটারির কাছে।
পরীক্ষাকেন্দ্রের মূল গেটে থাকবে মেটাল ডিটেক্টর। এ বছর প্রথমবার স্পর্শকাতর কেন্দ্রে থাকবে রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর।
বিদ্যাসাগর ভবনের তরফে সেন্ট্রাল হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। নম্বরটি হল ০৩৩-২৩৩৭০৭৯২। যে সব স্কুলে সিসিটিভি আছে, সেগুলো ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours