ফিরহাদ হাকিম জানান, এই অ্যাপের মাধ্যমে আগে থেকেই পার্কিং সংক্রান্ত তথ্য জানতে পারা যাবে।

দীর্ঘদিন ধরেই শহরের পার্কিং ঘিরে নানা অভিযোগ সামনে এসেছে। এবার সেই সব যাবতীয় অভিযোগ এড়াতে পার্কিং ব্যবস্থায় বদল আনতে চলেছে কলকাতা পুরনিগম। এবার স্মার্ট পার্কিং (Smart Parking) চালু করতে চলছে পুরনিগম। এই ব্যবস্থায় পার্কিং-এর জন্য কারও হাতে টাকা দেওয়ার প্রয়োজন নেই, অনলাইনে করা যাবে পেমেন্ট। কোথায় গাড়ি পার্কিং-এর জায়গা ফাঁকা আছে, তাও মোবাইলের মাধ্যমে আগে দেখে নেওয়া যাবে আগেভাগেই। শহরের অনেক গুরুত্বপূর্ণ জায়গায় পার্কিং করতে গিয়ে বিড়ম্বনায় পড়তে হয় গাড়ির চালক বা গাড়ির মালিকদের। কারা টাকা নিচ্ছেন, তাঁদের বিশ্বাসযোগ্যতা কতটা, তা নিয়েও প্রশ্ন ওঠে অনেক সময়। এবার নতুন পন্থায় সেই সমস্যার সমাধান হবে বলে মনে করা হচ্ছে।

বুধবার থেকে পরীক্ষামূলকভাবে শহরে এই অ্যাপ-নির্ভর স্মার্ট পার্কিং চালু করা হল। ধর্মতলার এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম, মেয়র পারিষদ দেবাশিস কুমার, পুলিশ কমিশনার বিনীত গোয়েল। এদিন পুরনিগমের তরফে মোট ১২৪ টি যন্ত্র তুলে দেওয়া হয় পার্কিং-এর জন্য। তবে দু চাকার যানের জন্য এখনই এই ব্যবস্থা চালু হচ্ছে না। এর ফলে পার্কিং ব্যবস্থায় আরও স্বছতা আসবে বলেই দাবি করেছেন কলকাতার পুলিশ কমিশনার।

কী ভাবে কাজ হবে?
S Parking নামে ওই অ্যাপ প্লেস্টোর থেকে ডাউনলোড করা যাবে। কাছাকাছি গিয়ে দেখে নিতে পারবেন পার্কিং লটে জায়গা আছে কি না। লটে ‘ই-পস’ নামে একটি মেশিন থাকবে কর্মীদের হাতে। সেখানে প্রবেশ করার সময়টা দিতে হবে। এরপর বেরনোর সময় সময় দেখে টাকা নেওয়া হবে। কার্ডের মাধ্য়মে বা ইউপিআই ব্যবহার করে টাকা দেওয়া যাবে। ওই মেশিন থেকে বেরিয়ে আসবে স্লিপ।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours