স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, সকাল ৯টা নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। হঠাৎ দুলতে শুরু করে বাড়ি-ঘর। যারা রাস্তায় ছিলেন, তারাও মাটিতে কম্পন অনুভূত করেন।

একে ভূমিধস-ফাটলের আতঙ্ক। তার উপরে শিয়ে সংক্রান্তি হিসাবে জুটেছে ভূমিকম্প (Earthquake)। ফের একবার ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরাখণ্ড (Uttarakhand)। রবিবার সকালেই ভূমিকম্প অনুভূত হয় উত্তরাখণ্ডের পিথোরাগড়ে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, সকাল ৯টা নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৮। যেখানে জোশীমঠে ভূমিধসের কারণে রাস্তাঘাট, বাড়িঘরে ফাটল ধরছে, সেখানেই উত্তরাখণ্ডের অপর প্রান্তে ভূমিকম্প অনুভূত হওয়ায় আতঙ্ক তৈরি হয়েছে। স্থানীয় বাসিন্দাদের ভয়, জোশীমঠের মতো অবস্থা তাদেরও হবে নাকি!


স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, ভূমিকম্পে এখনও অবধি কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। তবে পরিস্থিতি পর্যালোচনা করে দেখা হবে। অন্য়দিকে, স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, সকাল ৯টা নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। হঠাৎ দুলতে শুরু করে বাড়ি-ঘর। যারা রাস্তায় ছিলেন, তারাও মাটিতে কম্পন অনুভূত করেন। এরপরই আতঙ্কে ঘর ছেড়ে বেরিয়ে আসেন তাঁরা। জোশীমঠের মতো পরিণতি তাদেরও হতে পারে, এই আশঙ্কাতেই ভুগছেন তারা।

এক নজরে চলতি বছরের ভূমিকম্প-
বর্ষবরণের রাতেই ভূমিকম্প অনুভূত হয় দিল্লি, হরিয়ানা সহ একাধিক পার্শ্ববর্তী রাজ্যে। রিখটার স্কেলে সেই ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৮। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল হরিয়ারানার ঝাজ্জর।

এর দিন কয়েক পরেই, গত ৫ জানুয়ারি ফের ভূমিকম্প অনুভূত হয় জম্মু-কাশ্মীর থেকে শুরু করে দিল্লি-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ অংশে। পরে জানা যায়, আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পের জেরে দেশের বিভিন্ন প্রান্তে আফটার শক অনুভূত হয়। রিখটার স্কেলে আফগানিস্তানের ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৯।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours