বাংলায় এবার বাড়ি বাড়ি গিয়ে সদস্য সংগ্ৰহ করবে বিশ্ব হিন্দু পরিষদ। পাশাপাশি ২৩ জানুয়ারি ব্রিগেডে সভা করবে আরএসএস।


বাংলায় এবার বাড়ি বাড়ি গিয়ে সদস্য সংগ্ৰহ করবে বিশ্ব হিন্দু পরিষদ। অবশ্য শুধু পশ্চিমবঙ্গেই নয়, চলতি মাসের ৬ তারিখ থেকে ১৫ তারিখ পর্যন্ত গোটা ভারত জুড়েই চলবে এই সদস্য সংগ্রহ অভিযান। যার নাম দেওয়া হয়েছে ‘হিতচিন্তক অভিযান’। তবে বিশেষ নজর দেওয়া হচ্ছে পশ্চিমবঙ্গে। সব মিলিয়ে ভারতে ৫০ লক্ষ সদস্য সংখ্যা ছোঁয়ার লক্ষ্য নিয়েছে ভিএইচপি। পশ্চিমবঙ্গে লক্ষ্য ৫ লক্ষ সদস্য সংগ্ৰহ করা। প্রতি তিন বছর অন্তর সদস্য সংগ্রহ অভিযান করে বিশ্ব হিন্দু পরিষদ।


 পাশাপাশি, আগামী ২৩ জানুয়ারি ব্রিগেডে জনসভা করবে আরএসএস। সব মিলিয়ে পঞ্চায়েত ভোটের আগে রাজ্যে গেরুয়া জোয়ার আনতে চাইছে ভিএইচপি এবং আরএসএস। রাজনৈতিক মহলের মতে, পঞ্চায়েত ভোটের আগে বিজেপিকে বিশেষ সুবিধা করে দিতেই এই সকল কর্মসূচি নেওয়া হয়েছে।

‘হিতচিন্তক অভিযান’ দেশের প্রতিটি জেলা এবং গ্রাম-পর্যায়ে প্রচার চালানোর লক্ষ্য নিয়েছে ভিএইচপি। ডেকান ক্রনিকলস-এর এক প্রতিবেদনে ভিএইচপি-র জাতীয় সম্পাদক দেবজি রাওয়াতকে উদ্ধৃত করে বলা হয়েছে, “পশ্চিমবঙ্গ-সহ দেশব্যাপী, আমরা যুবক, কলেজ ছাত্র, মহিলা, ব্যবসায়ী – সমাজের সকল স্তরের মানুষের কাছে পৌঁছব। আপ্রতি তিন বছর বাদে বাদে আমাদের মাদের সদস্য সংগ্রহ অভিযান হয়। বাংলায়, আমরা বড় মাপে শক্তি বৃদ্ধি করতে চাই। সেই বিষয়ে বিশদ পরিকল্পনা তৈরি করা হয়েছে।

২০১৯ সালে পশ্চিমবঙ্গ থেকে ২ লক্ষ সদস্য সংগ্রহের লক্ষ্য নিয়েছিল বিশ্ব হিন্দু পরিষদ। সেই সময় বঙ্গে জাতীয় নাগরিক পঞ্জী বা এনআরসি লাগু করার দাবি তুলেছিল ভিএইচপি। তারও আগে রাজ্যে নাগরিকত্ব সংশোধনী আইন লাগু করার দাবি জানিয়েছিল তারা। এবার ধর্মান্তরিতদের জন্য সংরক্ষণের অধিকারের দাবিকে সামনে রেখে সদস্য সংগ্রহে নামছে তারা। হিন্দু, শিখ বা বৌদ্ধ ধর্ম ছাড়া অন্যান্য ধর্মে ধর্মান্তরিত ব্যক্তিদের তফসিলি জাতি-উপজদতির অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে তারা। এই দাবিটি বিবেচনা করার জন্য সম্প্রতি কেন্দ্রীয় সরকার একটি প্যানেল গঠন করেছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours