গত মাসেই ডিএ বৃদ্ধির ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এখন গত ১৮ মাসের ডিএ কবে দেওয়া হবে তা নিয়ে প্রশ্ন উঠছে।

গত মাসেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়ানোর ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার (Central Government)। উৎসবের আবহেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়িয়ে ৩৪ শতাংশ থেকে ৩৮ শতাংশ করা হয়েছিল। মূল বেতনের উপর এই ভাতা দেওয়া হয়। এবার এই নয়া ডিএ-র হার ২০২২ সালের ১ জুলাই থেকে কার্যকর করা হবে বলে জানানো হয়েছিল। ডিএ বৃদ্ধির ঘোষণার সঙ্গে সঙ্গে ১৮ মাসের বকেয়া ডিএ-র পেমেন্ট কবে দেওয়া হবে তা নিয়ে প্রশ্ন উঠছে। এবার সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, বকেয় ডিএ তিনটি কিস্তিতে দেওয়া হতে পারে।

প্রসঙ্গত, গত ২০২০ সালের জানুয়ারি মাস থেকে ২০২১ সালের জুন মাস পর্যন্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বকেয়া রয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভার তরফে এখনও পর্যন্ত এই নিয়ে কোনও আলোচনা হয়নি। সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী,লেভেল-৩ এর কর্মীদের বকেয়া ডিএ ১১,৮৮০ থেকে ৩৭,৫৫৪ পর্যন্ত হতে পারে। লেভেল-১৩ বা লেভেল-১৪ এর জন্য কর্মীদের বকেয়া ডিএ ১,৪৪,২০০ টাকা থেকে ২,১৮,২০০ টাকা হতে পারে।


প্রসঙ্গত, বহু প্রতীক্ষার পর অবশেষে পুজোয় ৪ শতাংশ ডিএ বাড়িয়েছিল কেন্দ্র। অল ইন্ডিয়া কনসিউমার প্রাইস ইনডেক্স অনুযায়ী ২৮ সেপ্টেম্বর ডিএ ও ডিআর-র ৪ শতাংশ বৃদ্ধির ঘোষণা করে। এবং ১ জুলাই থেকে এই ভাতা বৃদ্ধি প্রযোজ্য হবে বলে জানানো হয়। ফলে ১ জুলাই থেকে কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীরা উচ্চহারে ডিএ ও ডিআর পাবেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours