বড় অঘটন ঘটে গেল খোদ ফেসবুক প্রধান মার্ক জ়াকারবার্গের সঙ্গে। হুট করেই তাঁর ফেসবুক প্রোফাইলের ফলোয়ার সংখ্যা 11.9 কোটি থেকে নেমে মাত্র 9,995 হয়ে যায়।



মারাত্মক ঘটনা ঘটে চলেছে ফেসবুকে! গত সোমবার ও মঙ্গলবার থেকে দেশ-বিদেশের ফেসবুক ব্যবহারকারীরা অভিযোগ করে যাচ্ছেন যে, তরতর করে নামছে তাঁদের ফলোয়ার সংখ্যা। সেলিব্রিটিরা একদিকে এই অভিযোগ করছেন, আবার সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারদেরও এই একই অভিযোগ। এর মধ্যেই আবার সবথেকে বড় অঘটন ঘটে গেল খোদ ফেসবুক প্রধান মার্ক জ়াকারবার্গের সঙ্গে। হুট করেই তাঁর ফেসবুক প্রোফাইলের ফলোয়ার সংখ্যা 11.9 কোটি থেকে নেমে মাত্র 9,995 হয়ে যায়। এ যেন এক বিরাট জাম্প! এককথায় ভাবাই যায় না। কিন্তু কী কারণে এমনতর ঘটনা ঘটছে, তা জানা যায়নি। কিছু মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে, একটি সফটওয়্যার বাগের কারণে হুট করেই ফেসবুক ব্যবহারকারীদের ফলোয়ার-সংখ্যার এমন অধঃপতন হচ্ছে।


একাধিক মিডিয়া রিপোর্ট থেকে জানা গিয়েছে, ফেসবুকের মোবাইল অ্যাপ্লিকেশনে কিছু প্রযুক্তিগত ত্রুটির কারণে জ়াকারবার্গের প্রোফাইল পেজটি উপলব্ধ ছিল। তবে তাঁর ফলোয়ারের সংখ্যা খুবই কমে গিয়েছে। কিছু সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী বলেছেন যে, মুহূর্তে এই বিরাট সংখ্যক ফলোয়ার কমে যাওয়ার বিষয়টি হয়েছে একটি বাগ বা প্রযুক্তিগত ত্রুটির কারণে। কেউ কেউ আবার দাবি করেছেন, বিভিন্ন বট অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে কাজ করেছে মেটা। কেউ কেউ এমনও বলেছেন যে, এটি সাইবার হামলার কারণে হতে পারে।

কিছু রিপোর্ট অনুসারে বেশ কয়েকটি আমেরিকান নিউজ আউটলেট যেমন, এনওয়াইটি, ওয়াশিংটন পোস্ট, দ্য হিল, ইউএসএ টুডে, নিউইয়র্ক পোস্ট এবং নিউজউইক সহ অনেকেরই ফলোয়ারের সংখ্যায় ব্যাপক হ্রাস দেখেছে। গত সোমবার এবং মঙ্গলবার ইউএসএ টুডে-র 13,723 এবং 11,392 ফলোয়ার কমেছে।

লেখিকা তসলিমা নাসরিনও জানিয়েছেন যে, তিনিও একটা বিরাট সংখ্যক ফলোয়ার হারিয়েছেন। তবে এখনও পর্যন্ত এই বিষয়ে ফেসবুকের তরফে কোনও অফিসিয়াল বিবৃতি জারি করা হয়নি। প্রসঙ্গত, দিন দুয়েক আগেই মেটা তার ব্যবহারকারীদের সতর্ক করে বলেছিল, এমন বেশ কিছু মোবাইল অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলি গ্রাহকের জরুরি তথ্য চুরি করছে। ব্যবহারকারীদের ফেসবুক লগইন আইডি থেকে শুরু করে পাসওয়ার্ড হাতিয়ে নিতে পারে ওই ভেকধারী অ্যাপগুলি। মোট 450টি অ্যাপের তালিকা প্রকাশ করা হয়েছিল মেটার তরফে, যার মধ্যে একাধিক ফটো এডিটর, ভিপিএন সার্ভিস, ব্যবসা ও ইউলিটি সংক্রান্ত অ্যাপ রয়েছে
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours