দ্বিজেন মুখোপাধ্যায়ের গলায় এই গান বছরের পর বছর বাঙালি শুনে আসছেন। এবার সেই গান গাইতে শোনা যাবে দুর্নিবার সাহাকে।


জাগো দুর্গা জাগো দশপ্রহরণধারিণী’-মহালয়ার দিন ভোরে ‘মহিষাসুরমর্দিনী’ অনুষ্ঠানে দ্বিজেন মুখোপাধ্যায়ের গলায় এই গান বছরের পর বছর বাঙালি শুনে আসছেন। এবার সেই গান গাইতে শোনা যাবে দুর্নিবার সাহাকে। নতুন করে সেই গান রেকর্ড করেছেন দেবজ্যোতি মিশ্র। উপলক্ষ ‘দেবী দশমহাবিদ্যা’ শীর্ষক মহালয়ার অনুষ্ঠান, যা দেখানো হবে কালার্স বাংলা চ্যানেলে। যেখানে প্রথমবার মা দুর্গা রূপে পাওয়া যাবে অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তকে। তাঁর সঙ্গে থাকবেন আরও দশ জন অভিনেত্রী, মায়ের বিভিন্ন রূপে তাঁরা আবির্ভূতা হবেন। এই অনুষ্ঠানের জন্য নতুন করে সঙ্গীতের আয়োজন করা হয়েছে। যার দায়িত্ব নিয়েছেন সুরকার দেবজ্যোতি মিশ্র।



সুরকার তাঁর এই সঙ্গীতের আয়োজনে একটি বিশেষ কাজও করেছেন। রিয়্যালিটি শো থেকে উঠে আসা গায়ক-গায়িকাদের নিয়ে পুরো সঙ্গীতের আয়োজন করা হয়েছে। দুর্নিবার ছাড়াও সঙ্গীতশিল্পীদের এই তালিকায় নাম রয়েছে শোভন গঙ্গোপাধ্যায়, অন্বেষা, অরিত্র দাশগুপ্ত, মেখলা দাশগুপ্ত, শালিনী মুখোপাধ্যায়, সায়নী পালিত, নির্মাল্য রায়। মুখ্য গায়ক-গায়িকার এই তালিকায় সঙ্গে আরও একগুচ্ছ রয়েছেন সঙ্গীতশিল্পীরা কোরাস গাইবেন যাঁরা।

‘পিনাকেতে লাগে টঙ্কার’-এই গানটি শিব-পার্বতীকে উপর। গেয়েছেন নির্মাল্য এবং মেখলা। ‘জীবন হারালি তুই আমারে ভালবেসে’- গানটি গেয়েছেন শোভন। লণ্ডভণ্ড থেকে শুরু হয়েছে গানটি। যেটা পারবেন কি না তা নিয়ে সন্দেহ ছিল শোভনের। কিন্তু দেবজ্যোতি মিশ্রের আশ্বাসে তিনি কীভাবে শেষ করলেন গানটি, তা রয়েছে ১.৫৩ মিনিটের ভিডিয়োতে। সোশ্যাল মিডিয়াতে এই ‘দেবী দশমহাবিদ্যা’র জন্য কীভাবে গান তৈরি হয়েছে তার একটি ভিডিয়ো পোস্ট করেছেন চ্যানেলের তরফ থেকে। যেখানে ‘আমি অভয়দায়িনী দুর্গোতিনাশিনী’ গানটি গাইছেন অন্বেষা। স্টুডিয়োতে পুজোর পরিবেশ তৈরি করে কীভাবে পুরো অনুষ্ঠানের আবহ তৈরি হয়েছে, তাও দেখা যাচ্ছে। ২৫ সেপ্টেম্বর, ভোর ৫টায় এই অনুষ্ঠান দেখা যাবে।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours