ব্যক্তিগত শত্রুতা হোক বা সম্পত্তি নিয়ে বিবাদ। রাজনৈতিক হানাহানি থেকে গার্হস্থ্য হিংসা। প্রেমঘটিত কারণ থেকে গণপিটুনি। দেশের বিভিন্ন প্রান্তে বছরভর ঘটে চলে খুনের ঘটনা। এর মধ্যে নৃশংস অনেক ঘটনা উঠে আসে খবরের শিরোনাম। কিছু ঘটনা নিয়ে আলোচনা হয় বিস্তর। অধিকাংশ ঘটনা চড়ে যায় লোকচক্ষুর আড়ালে। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর সদ্য প্রকাশিত রিপোর্ট জানান দিচ্ছে ২০২১ সালে দেশে মোট কত খুনের ঘটনা ঘটেছে। কোন রাজ্যে এই অপরাধের ঘটনা বেশি।

NCRB-এর রিপোর্ট অনুসারে, ২০২১ সালে ২৯ হাজার ২৭২টি খুনের মামলা রুজু হয়েছে সারা দেশে। ২০২০ সালের হিসাবে তা সামান্য বেশি। ২০২০ সালে ২৯ হাজার ১৯৩টি খুনের মামলা দায়ের হয়েছিল। ২০১৯ সালে সেই সংখ্যা ছিল ২৮ হাজার ৯১৫। ২০২১ সালে ৩০ হাজার ১৩২ জন প্রাণ হারিয়েছেন খুনের ঘটনায়। অর্থাৎ দেশে রোজ ৮২ জন মারা যান খুন হয়ে। এই মৃতদের মধ্যে রয়েছে ১ হাজার ৪০২ জন নাবালক এবং ৮ হাজার ৪০৫ জন মহিলা।

এনসিআরবি-র দেওয়া তথ্য অনুযায়ী, দেশের মধ্যে সবথেকে বেশি খুনের ঘটনা ঘটে উত্তর প্রদেশে। ২০২১ সালে ৩ হাজার ৭১৭ টি খুনের ঘটনা ঘটেছে বিজেপি শাসিত এই রাজ্যে। এর পরই দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে বিহার ও মহারাষ্ট্র। বিহারে খুন হয়েছেন ২ হাজার ৭৯৯ জন এবং মহারাষ্ট্রে ২ হাজার ৩৩০ জন। টানা তিন বছর ধরেই অপরাধের শীর্ষে রয়েছে উত্তর প্রদেশ, বিহার ও মহারাষ্ট্র। তবে গত কয়েক বছরের তুলনায় উত্তর প্রদেশ ও বিহারে খুনের ঘটনা অল্প হলেও কমেছে। কিন্তু মহারাষ্ট্রে তা বেড়েছে।

এই রাজ্যগুলিতে সংখ্যায় বেশি মানুষ খুন হলেও প্রতি লক্ষ জন সংখ্যার নিরিখে খুনের হার এই তিন রাজ্যের তুলনায় অনেক বেশি ঝাড়খন্ড এবং হরিয়ানা। দেশে প্রতি লক্ষ জনসংখ্যায় খুনের হার ২.১। সেখানে ঝাড়খণ্ডে ৪.১ এবং হরিয়ানায় ৩.৮। মেট্রোপলিটন শহরের মধ্যে সবথেকে বেশি খুনের ঘটনা ঘটেছে রাজধানী দিল্লিতে। এনসিআরবি-ক রিপোর্ট অনুসারে, ২০২১ সালে ৪৫৪টি খুনের ঘটনা ঘটেছে সেখানে। এর পর রয়েছে মুম্বই (১৬১) এবং চেন্নাই (১৬২)।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours