মধ্যবিত্তের পকেটে পড়তে চলেছে আরও চাপ। গত সপ্তাহে একবার দাম বৃদ্ধির পর ফের বাড়তে পারে দুধের দাম। অন্তত তেমনই ইঙ্গিত দিয়েছে মাদার ডেয়ারি।  

Price Hike: চিন্তা বাড়ল আম আদমির
এলপিজি ও পেট্রলের দামে ইতিমধ্যেই নাভিশ্বাস উঠেছে দেশবাসীর। এবার আবারও বাড়তে পারে দুধ ও দইয়ের দাম। আগামী কয়েক সপ্তাহে দুধ ও দইয়ের দাম বাড়াতে পারে মাদার ডেয়ারি। সম্প্রতি এমনই ইঙ্গিত দিয়েছে সংস্থা। দুধ ও দুগ্ধজাত পণ্য ছাড়াও এখন মাদার ডেয়ারি ফল ও সবজির ব্যবসাতে রয়েছে।

১৫ শতাংশ তেজি বাজার
মাদার ডেয়ারির ম্যানেজিং ডিরেক্টর মনীশ বন্দলিশ জানিয়েছেন, ২০২২-২৩ আর্থিক বছরে দুধ ও দুগ্ধজাত পণ্যের চাহিদা ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর সুফল পাচ্ছে মাদার ডেইরি। মাদার ডেয়ারির ৭০ শতাংশ ব্যবসা দুধ ও দুগ্ধজাত পণ্যকে। করোনায় এই ব্যবসা থমকে গিয়েছিল। এবার আইসক্রিম বিক্রিও বেশি হবে বলে আশা করা হচ্ছে।

বিক্রয় বেড়েছে ২০ শতাংশ
মনীশ বন্দলিশের মতে, চলতি অর্থবছরে কোম্পানির বিক্রয় ২০ শতাংশ বাড়তে পারে। এই বছর টার্নওভার ১৫,০০০ কোটি টাকায় যাবে বলে আশা করা হচ্ছে।


সম্প্রতি দাম বাড়ানো হয়েছে মাদার ডেয়ারির
মাদার ডেয়ারি সম্প্রতি দুধ, দই, বাটার মিল্কের দাম বাড়িয়েছে। দাম বৃদ্ধির এই কারণ হিসাবে কোম্পানি জানিয়েছে, ডিজেলের দাম বাড়ায় পরিবহণ খরচ অনেক বেড়েছে। এ কারণে দাম বৃদ্ধি ছাড়া কোনও বিকল্প নেই। সংস্থা বলছে, দুধ ও দই-এর মতো দুগ্ধজাত পণ্যের দাম বৃদ্ধির সুফল সেই কৃষকদেরই যায়, যাদের কাছ থেকে মাদার ডেয়ারি পণ্য কেনে।

সম্প্রতি দুধের দাম বাড়ানোর ঘোষণা করে আমূলও। পরে সেই পথে হাঁটে মাদার ডেয়ারি। গত সপ্তাহ থেকেই দুধ ও দুগ্ধজাত জিনিসের প্রস্তুতকারক সংস্থা ঘোষণা করে, দাম বৃদ্ধির পথে হাঁটতে চলেছে তারাও। এটির সংগ্রহ ও অন্যান্য উৎপাদন খরচ বৃদ্ধির কারণে বুধবার থেকে বাড়বে দাম। নতুন দাম কার্যকর হলে দিল্লি-এনসিআরে দুধের দাম প্রতি লিটারে ২ টাকা বেড়ে যাবে। যদিও রাজ্য সরকারের বাংলার ডেয়ারি দুধের দাম আপাতত অপরিবর্তিত।

 প্রতি লিটারে দাম ২ টাকা বাড়িয়েছে 'Amul'
১৭ অগাস্ট থেকে দুধের দাম প্রতি লিটারে ২ টাকা বাড়িয়েছে 'Amul' । গুজরাত কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন (GCMMF) আমূল ব্র্যান্ড নামে দুধ ও দুধের পণ্য বিক্রি করে। 

গুজরাতের আমদাবাদ, সৌরাষ্ট্র, দিল্লি এনসিআর, পশ্চিমবঙ্গ, মুম্বই ও অন্যান্য সমস্ত বাজারে দাম বাড়ানো হয়েছে। ৫০০ মিলি আমূল গোল্ডের দাম এখন হবে ৩১ টাকা, Amul Taza ২৫টাকা ও Amul Shakti ২৮ টাকা। মার্চ মাসে, মাদার ডেয়ারি দিল্লি-এনসিআরে দুধের দাম প্রতি লিটারে ২ টাকা বাড়িয়েছে।
 
মাদার ডেয়ারির দাম কত বাড়ল
মাদার ডেয়ারি হল দিল্লি-এনসিআর বাজারের অন্যতম প্রধান দুধ সরবরাহকারী সংস্থা। পলি প্যাকে ও ভেন্ডিং মেশিনের মাধ্যমে প্রতিদিন ৩০ লক্ষ লিটারের বেশি দুধ বিক্রি করে মাদার ডেয়ারি। কোম্পানির এক আধিকারিক জানান, ১৭ অগাস্ট, ২০২২ থেকে কার্যকর হয়েছে নতুন দাম। তরল দুধের দাম প্রতি লিটারে ২ টাকা বৃদ্ধি করতে তারা "বাধ্য" হয়েছে ৷ নতুন দাম সমস্ত দুধের ভেরিয়েন্টের জন্য প্রযোজ্য হবে৷

যেখানে ফুল ক্রিম দুধের দাম হবে ৬১ টাকা প্রতি লিটার, যা প্রতি লিটার ৫৯ টাকা ছিল আগে। টোনড দুধের দাম বাড়বে ৫টাকা আর ডাবল টোনড দুধের দাম বেড়ে ৪৫ টাকা হবে প্রতি লিটার। গরুর দুধের দাম লিটার প্রতি ৫৩ টাকা করা হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours