কয়লাকাণ্ডে গত ২ সেপ্টেম্বর তৃণমূল সাংসদ তথা সেকেন্ড-ইন-কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করা হয়। সেই সময় তাঁর ম্যারাথন জেরা চলে।

কয়লাকাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ED-র তলব। অভিষেকের শ্যালিকা মেনকা গম্ভীরকে তলব করা হয়েছে। দিল্লির বদলে কলকাতায় তলব করা হয়েছে তাঁকে। আজই কি হাজিরা দেবেন মেনকা? তুঙ্গে জল্পনা। শুধু মেনকা নন, পাশাপাশি আজ তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দু’টি মামলার শুনানির রায় দেবে সুপ্রিম কোর্ট।

কয়লাকাণ্ডে গত ২ সেপ্টেম্বর তৃণমূল সাংসদ তথা সেকেন্ড-ইন-কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করা হয়। সেই সময় তাঁর ম্যারাথন জেরা চলে। তবে সেইদিনই সুপ্রিম কোর্টের তরফে জানানো হয় ৫ সেপ্টেম্বর অবধি তাঁর বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করা যাবে না। এরপর তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ দাবি করেন অভিষেককে রক্ষাকবচ দিয়েছে সুপ্রিম কোর্ট। এরপর আজ অর্থাৎ সোমবার ফের শুনানি রয়েছে। সেখানে শীর্ষ আদালতের কী রায় থাকে তাতেই নজর রয়েছে রাজ্যের।

উল্লেখ্য, দিল্লিতে বার দুয়েকের পর কলকাতাতেও জিজ্ঞাসাবাদ করা হয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। এই নিয়ে কয়লাপাচারকাণ্ডে ৩ বার কেন্দ্রীয় সংস্থা ED-র মুখোমুখি হলেন তিনি। এরপর শুক্রবার কলকাতায় সিজিও (CGO) কমপ্লেক্সে প্রায় ৮ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয় তৃণমূল সাংসদকে। সেইদিনই সুপ্রিম কোর্টের নির্দেশ দেয় ৫ সেপ্টেম্বর পর্যন্ত কোনও কড়া পদক্ষেপ করা যাবে না। আজ সেই মামলাতেই শুনানি দেবে শীর্ষ আদালত।

বস্তুত, কয়লাপাচার মামলায় অভিষেককে দিল্লিতে তলব করে ED। সেই নির্দেশের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন অভিষেক। তবে দিল্লি হাইকোর্টে খারিজ হয়ে যায় অভিষেকের আবেদন। চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান তৃণমূল সাংসদ। সেই মামলাতেই আজ ফের শীর্ষ আদালতে সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে শুনানি।

চিকিত্‍সার জন্য দুবাইয়ে যাওয়ার অনুমতি চেয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেন তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়। অভিষেকের হয়ে আদালতে মামলায় লড়ছেন কপিল সিব্বল। তবে ইতিমধ্যই এর বিরোধিতা করেছেন ED-র আইনজীবী। আজ সেই মামলাও শুনতে সম্মত হয়েছে শীর্ষ আদালত।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours