মুকেশ অম্বানি। দীপাবলির মধ্য়ে কলকাতা, দিল্লি, মুম্বই ও চেন্নাইয়ে শুরু হয়ে যাবে দেশের দ্রুততম নেটওয়ার্ক পরিষেবা।   

Jio 5G পরিষেবার রোডম্যাপ
এদিন বার্ষিক সভায়  অম্বানি বলেন, ''Jio-এর 5G একটি সত্যিকারের 5G পরিষেবা হিসাবে প্রমাণিত হবে। ৪জি পরিষেবার ভিত্তি নিয়ে এই পরিষেবা তৈরি করেনি কোম্পানি।'' তিনি জানান,  কেবল Jio-র কাছে 700 MHz স্পেকট্রাম রয়েছে। Jio 5G-এর কভারেজ দুর্দান্ত হবে ও 5G পরিষেবা দেওয়ার ক্ষেত্রে এটি সবচেয়ে সাশ্রয়ী নেটওয়ার্ক হবে। জিও 5G র জন্য 2 লক্ষ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে কোম্পানি।

মুম্বইয়ে জিও এক্সপিরিয়েন্স সেন্টার খুলবে
এদিন রিলায়েন্স জিও ইনফোকমের চেয়ারম্যান আকাশ অম্বানি ঘোষণা করেছেন, দেশের বাণিজ্যিক রাজধানী মুম্বইতে জিও এক্সপিরিয়েন্স সেন্টার খোলা হবে। সাশ্রয়ী মূল্যের 5G স্মার্টফোনে Google-এর সঙ্গে কাজ করবে কোম্পানি। 5G-র সাহায্যে Jio Air Fiber পুরো ভিডিও ও গেমিং অভিজ্ঞতাকে বদলে দেবে বলে দাবি করেছে আকাশ। 

Jio 5G পরিষেবা দীপাবলির মধ্যে ৫টি শহরে শুরু হবে
এজিএম-এ মুকেশ অম্বানি বলেছেন যে, Jio 5G হবে বিশ্বের বৃহত্তম 5G নেটওয়ার্ক। প্রাথমিকভাবে ৫টি শহরে 5G পরিষেবা দেওয়া হবে। দীপাবলি পর্যন্ত দিল্লি, মুম্বই, চেন্নাই, কলকাতায় 5G পরিষেবা শুরু হবে। এর পরে 2023 সালের ডিসেম্বরের মধ্যে 5G পরিষেবা সারা দেশে পৌঁছে দেওয়া হবে। Jio 5G হাই স্পিড Jio Air Fiber অফার করবে।

  • চলতি বছর অক্টোবর চার শহরে জিও-র ৫জি পরিষেবা চালু হলেও ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে সারা ভারতে ৫জি পরিষেবা চালু করবে রিলায়েন্স জিও।
  • Qualcomm- এর সঙ্গে যুক্ত হয়ে ভারতে ৫জি নেটওয়ার্ক লঞ্চ করতে চলেছে জিও।
  • এন্ড-টু-এন্ড ওয়্যারলেস ৫জি এক্সপিরিয়েন্স পাওয়ার জন্য গ্রাহকদের জন্য রিলায়েন্স জিও সংস্থা Jio Air Fiber পরিষেবার কথাও ঘোষণা করেছে। 
  • গুগলের সঙ্গে গাঁটছড়া বেঁধে রিলায়েন্স জিও অ্যাফোর্ডেবল রেঞ্জে ৫জি স্মার্টফোনও লঞ্চ করবে বলে জানা গিয়েছে।
  • জিও-র চেয়ারম্যান আকাশ আম্বানি জানিয়েছেন Jio Air Fiber পরিষেবার মাধ্যমে ইউজাররা Gigabit-speed ইন্টারনেট ব্যবহার করতে পারবেন তাও ওয়্যারলেস পদ্ধতিতে। 
  • এই ওয়্যারলেস ডিভাইস পাওয়ার সোর্স হিসেবে প্লাগ-ইন করা যাবে এবং ওয়াই-ফাই হটস্পট হিসেবেও কাজ করবে। 

রিলায়েন্স জিও-র পাশাপাশি ভারতের অন্যান্য টেলিকম সংস্থাগুলি যেমন ভোডাফোন-আইডিয়া, ভারতী এয়ারটেল- এই সংস্থাগুলিও ভারতে ৫জি নেটওয়ার্ক চালু করার দৌড়ে সামিল হয়েছে। শোনা যাচ্ছে, এয়ারটেলও অক্টোবরের মধ্যেই নাকি ভারতে ৫জি পরিষেবা চালু করবে। 

রিলায়েন্স জিও ৫জি স্মার্টফোন

ভারতে রিলায়েন্স জিও সংস্থা নতুন ৫জি ফোনও লঞ্চ করবে। এই ফোনের দাম সাধ্যের মধ্যেই হবে বলে শোনা গিয়েছে। অর্থাৎ অ্যাফোর্ডেবল রেঞ্জে জিও ৫জি ফোন লঞ্চ হবে ভারতে। যদিও জিও ৫জি ফোনের দাম কত হবে তা এখনও নিশ্চিতভাবে জানা যায়নি। রিলায়েন্স জিও ৫জি ফোন কবে লঞ্চ হবে তার নির্দিষ্ট দিনক্ষণও জানা যায়নি। 

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours