সৌগতর দাবি, এখনও করোনার কবল থেকে এখনও পুরোপুরি বের হতে পারেনি গরিব মানুষেরা। তাই আরও অন্তত ৬ মাস এই গরিব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ বাড়ানো হোক।

করোনা সঙ্কটের জেরে এখনও দেশে বিনামূল্যে খাদ্যশস্য দিচ্ছে কেন্দ্রীয় সরকার। তবে সেই মেয়াদ শেষ হচ্ছে আগামী সেপ্টেম্বর মাসে। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতাতেই দেওয়া হচ্ছে বিনামূল্যের খাদ্যশস্য। এই প্রকল্পের মেয়াদ আরও বৃদ্ধির জন্য প্রধামন্ত্রীকে (PM Modi) চিঠি দিলেন তৃণমূল সাংসদ সৌগত রায় (Trinamool MP Sougata Roy)। চিঠিতে সৌগতর দাবি, এখনও করোনার কবল থেকে এখনও পুরোপুরি বের হতে পারেনি গরিব মানুষেরা। তাই আরও অন্তত ৬ মাস এই গরিব কল্যাণ অন্ন যোজনার মেয়াদ বাড়ানো হোক। যদি তা সম্ভব নাও হয় তবে যেন জাতীয় খাদ্য সুরক্ষা আইনের বলে খাদ্যশস্য সরবরাহ করা হয়। 

চিঠিতে দমদমের সাংসদ লিখেছেন, ‘করোনাভাইরাসের সঙ্কট কাটিয়ে এখনও পুরোপুরি বের হতে পারেনি দেশের গরিব মানুষরা। আর্থিক অনটনের বোঝা এখনও বয়ে বেড়াচ্ছেন। কিন্তু, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় বিনামূল্যে খাদ্যশস্য দেওয়া শেষ হয়ে যাচ্ছে সেপ্টেম্বরে। আমি আপনার কাছে অনুরোধ করছি এই যোজনার মেয়াদ কমপক্ষে আরও ৬ মাস বাড়ানো হোক। যদি তা সম্ভব নাও হয় তাহলে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের বলে খাদ্যশস্য সরবরাহ করা হোক। আমি আপনার সহানুভূতিশীল সিদ্ধান্ত জানান অপেক্ষায় রইলাম।’


এদিকে এর আগেও এই প্রকল্পের মেয়াদ বাড়াতে মোদীকে চিঠি দিতে দেখা গিয়েছিল সৌগতকে। প্রসঙ্গত, ২০২০ সালের এপ্রিল মাসে ভারতে করোনার প্রথম ঢেউয়ের লাগামছাড়া বাড়বাড়ন্তের মধ্যেই দেশবাসীর কষ্টের কথা ভেবে এ প্রকল্প নিয়ে আসে কেন্দ্র সরকার। এদিকে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার পঞ্চম পর্যায়ের মেয়াদ চলতি বছরের শুরুতে মার্চে নিয়ে আসে কেন্দ্র সরকার। কিন্তু, তার আগেই আরও ৬ মাসের জন্য এ প্রকল্পের মেয়াদ ষষ্ঠ পর্যায়ের জন্য আরও বাড়ানো হয়। কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক এবং খাদ্য ও গণবণ্টন মন্ত্রকের তরফে জানানো হয় সময় বৃদ্ধির কথা। যার মেয়াদই শেষ হওয়ার কথা রয়েছে সেপ্টেম্বরে। এখন দেখার নতুন করে কেন্দ্রীয় সরকারের তরফে কোনও সিদ্ধান্ত নেওয়া হয় কিনা। 


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours