পুরসভা সূত্রে খবর, উত্তর কলকাতায় পরিস্থিতি উদ্বেগজনক না হলেও, চিন্তা বাড়াচ্ছে দক্ষিণ। ইতিমধ্যেই ১০ নম্বর বরোর সব কাউন্সিলরকে তৎপর হতে নির্দেশ দেওয়া হয়েছে।

তালাবন্ধ বাড়ি যদি মশার (Mosquito) আঁতুড়ঘর হয়, তবে আর রক্ষে নেই! ডেঙ্গি (Dengue) দমনে দরকারে সেই বাড়ির তালা ভেঙে লার্ভা নির্মূল করা হবে। ডেঙ্গি মোকাবিলায় তৎপর হচ্ছে কলকাতা পুরসভা (KMC)। আজ থেকে শুরু হচ্ছে সচেতনতামূলক প্রচার।                                           

কলকাতায় ডেঙ্গি প্রকোপ

চোখ রাঙাচ্ছে ডেঙ্গি! মাত্র ২দিন আগে, ডেঙ্গিতে আক্রান্ত হয়ে কালীঘাটের মহিম হালদার স্ট্রিটের এক বালকের মৃত্যু হয়েছে। পুরসভার পরিসংখ্যান বলছে, এ বছর ১ জানুয়ারি থেকে ২৪ জুলাই পর্যন্ত কলকাতায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ১৮৫। আক্রান্তের সংখ্যা ক্রমেই বাড়ছে। এ পরিস্থিতিতে, এবার ডেঙ্গি মোকাবিলায় তৎপর হচ্ছে কলকাতা পুরসভা। 
পুরসভা সূত্রে খবর, উত্তর কলকাতায় পরিস্থিতি উদ্বেগজনক না হলেও, চিন্তা বাড়াচ্ছে দক্ষিণ। ইতিমধ্যেই ১০ নম্বর বরোর সব কাউন্সিলরকে তৎপর হতে নির্দেশ দেওয়া হয়েছে। জলাশয়গুলিতে গাপ্পি মাছ ছাড়তে বলা হয়েছে। এবছর, বর্ষাজুড়ে বৃষ্টির ঘাটতিতে ভুগছে দক্ষিণবঙ্গ। এই রোদ, তো এই বৃষ্টি। বিশেষজ্ঞরা বলছেন, এমন আবহাওয়া লার্ভার বংশবিস্তারের পক্ষে আদর্শ। 

পুরসভার নয়া উদ্যোগ

এই পরিস্থিতিতে, রবিবার থেকেই প্রচার অভিযানে নামছে কলকাতা পুরসভা। বলা হয়েছে, প্রয়োজনে, পুরসভা অ্যাক্টের ৫৪৬ নম্বর ধারা অনুযায়ী তালাবন্ধ বাড়িতেও হানা দেবে তারা। তালা ভেঙে লার্ভা নির্মূল করবে পুরসভা। এরপর বাড়ির নিরাপত্তার ভার দেওয়া হবে স্থানীয় থানার উপর।    

কলকাতা পুরসভা সূত্রে খবর, ফাঁকা জমিতে জঞ্জাল পড়ে থাকতে দেখা গেলেও মালিককে নোটিস পাঠানো হবে। তিনি ব্যবস্থা না নিলে জঞ্জাল সাফ করবে পুরসভাই। তবে মালিকের কাছ থেকে পরে সেই অর্থ আদায় করা হবে। 

 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours