জিম্বাবোয়েকে দশ উইকেটে হারিয়ে দিল ভারত (Ind vs Zim)। ঘরের মাঠে জিম্বাবোয়ের ক্রিকেটারেরা ভারতের সামনে কার্যত কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারেননি। ১০ উইকেটে পরাস্ত হতে হল রেগিস চাকাভাদের। তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

জিম্বাবোয়ের ১৮৯ রান তাড়া করতে নেমে কোনও উইকেট না হারিয়ে লক্ষ্যে পৌঁছে গেল ভারত। দুরন্ত ছন্দে ভারতের দুই ওপেনার। শিখর ধবন ১১৩ বলে ৮১ রানে অপরাজিত রইলেন। তাঁর চেয়েও আগ্রাসী মেজাজে ছিলেন শুভমন গিল। মাত্র ৭২ বলে ৮২ রানে অপরাজিত রইলেন তিনি। ৩০.৫ ওভারে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত।

বোলারদের দাপট

২০১৬ সালের পর আর জিম্বাবোয়ে সফরে যায়নি ভারতীয় দল (Team India)। চলতি সফরের প্রথম ম্যাচে শুরুটা হল দুর্দান্তভাবে। ভারতীয় বোলারদের দাপটে ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচে প্রথম ব্যাট করে মাত্র ১৮৯ রানে গুটিয়ে গেল জিম্বাবোয়ে (Ind vs Zim)। তিনটি করে উইকেট পেলেন দীপক চাহার, অক্ষর পটেল ও প্রসিদ্ধ কৃষ্ণ। ম্যাচ জিততে মাত্র ১৯০ রান করতে হতো ভারতকে।

আগ্রাসী ক্রিকেটের লক্ষ্য নিয়েই মাঠে নেমেছে ভারতীয় দল। যে কারণে টস জিতে প্রথমে ফিল্ডিং নেন অধিনায়ক কে এল রাহুল। পাঁচ বোলার নিয়ে প্রথম একাদশ সাজিয়েছে টিম ইন্ডিয়া। তিন পেসার দীপক চাহার, প্রসিদ্ধ কৃষ্ণ ও মহম্মদ সিরাজ। দুই স্পিনার কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহাল। এই ম্যাচে ফের দেখা গেল কুলচা জুটিকে।

সপ্তম ওভারে জিম্বাবোয়ের ওপেনার ইনোসেন্ট কাইয়ার উইকেট তুলে নিয়ে প্রথম ধাক্কাটা দেন দীপক চাহার। যিনি চোট কাটিয়ে জাতীয় দলে প্রত্যাবর্তন ঘটালেন। ২০ বলে ৪ রান করে ফিরলেন ইনোসেন্ট। বোর্ডে তখন মাত্র ২৫ রান যোগ করেছে জিম্বাবোয়ে। সেই ধাক্কা আর কাটিয়ে উঠতে পারেনি জিম্বাবোয়ে। নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে।

পরপর ফিরে যান তাদিওয়ানাশে মারুমানি (৮ রান), ওয়েসলি মাধেবেরে (৫ রান) ও সিন উইলিয়ামস (১ রান)। বাংলাদেশকে সদ্য ওয়ান ডে ও টি-টোয়েন্টি সিরিজ হারিয়েছে জিম্বাবোয়ে। সেই সিরিজে সেরা পারফর্মার ছিলেন সিকন্দর রাজা (Sikander Raza)। অলরাউন্ডার রাজা বাংলাদেশ-বধের অন্যতম নায়ক ছিলেন। জিম্বাবোয়ে শিবির অপেক্ষায় ছিল যে, ভারতের বিরুদ্ধেও ভেল্কি দেখাবেন সিকন্দর। কিন্তু ১৭ বলে মাত্র ১২ রান করে প্রসিদ্ধ কৃষ্ণর বলে শিখর ধবনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। একটা সময় ৮৩/৬ হয়ে গিয়েছিল জিম্বাবোয়ে। সেখান থেকে রেগিস চাকাভা (৫১ বলে ৩৫ রান), ব্র্যাড ইভান্স (২৯ বলে ৩৩ অপরাজিত) ও রিচার্ড নারাভা (৪২ বলে ৩৪ রান) লড়াই করে দলকে ভদ্রস্থ জায়গায় নিয়ে যান।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours