5G spectrum auction: বুধবার (২৭জুলাই) ৫জি স্পেকট্রাম নিলামের দ্বিতীয় দিনে ১.৪৯ লক্ষ কোটি টাকার দর পেল সরকার। দ্বিতীয় দিনে 'রিলায়েন্স জিও' এবং 'ভারতী এয়ারটেল' এই দুই সংস্থার মধ্যে কড়া আক্রমনাত্মক দর হাঁকাহাঁকি হয়।
বুধবার (২৭জুলাই) ৫জি স্পেকট্রাম নিলামের দ্বিতীয় দিনে ১.৪৯ লক্ষ কোটি টাকার দর পেল সরকার। প্রথম দিনে কোনও সংস্থাই সর্বস্ব নিয়ে না ঝাঁপালেও, দ্বিতীয় দিনে ‘রিলায়েন্স জিও’ এবং ‘ভারতী এয়ারটেল’ এই দুই সংস্থার মধ্যে কড়া আক্রমনাত্মক দর হাঁকাহাঁকি হয়। নিলামে প্রায় সমস্ত ব্যান্ডে ভাল প্রতিযোগিতা দেখা গিয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। শুক্রবার, ফের ৫জি স্পেকট্রামের নিলাম শুরু হয়েছে। বর্তমানে নিলামের দশম রাউন্ড চলছে।

অশ্বিনী বৈষ্ণব আরও জানিয়েছেন, শেষ নিলামে অবিক্রিত ছিল ৭০০ মেগাহার্টজ-এর সবচেয়ে ব্যয়বহুল ব্যান্ডটি। এই ব্যান্ড উচ্চ-ঘনত্বের এলাকায় ডেটা নেটওয়ার্কে কভারেজের জন্য আদর্শ বলে জানিয়েছেন টেলিকম বিশেষজ্ঞরা। দ্বিতীয় দিনে এই ৭০০ মেগাহার্টজ ব্যান্ড পাওয়ার জন্যই সবথেকে বেশি আগ্রহ দেখা গিয়েছে। সূত্রের খবর, এই ব্যান্ডটি প্রায় ৩৯,০০০ কোটি টাকার দর পেয়েছে। সবার আগে ছিল রিলায়েন্স জিও।

আইটি মন্ত্রী জানিয়েছেন, ৭০০ মেগাহার্টজ-এর পাশাপাশি ৮০০ মেগাহার্টজ, ৯০০ মেগাহার্টজ, ১৮০০ মেগাহার্টজ, ২১০০ মেগাহার্টজ, ২৫০০ মেগাহার্টজ, ৩৩০০ মেগাহার্টজ এবং ২৬ গিগাহার্টজের ব্যান্ডগুলির জন্য সবচেয়ে বেশি দর পেয়েছে। টেলিকম বিশেষজ্ঞদের মতে, ৫জি নেটওয়ার্ক চালু করার ফলে টেলিকম অপারেটররা গ্রাহকদের নয়া প্রজন্মের উচ্চ ব্যান্ডউইথের পরিষেবা দিতে পারবে। এর ফলে ভারতে টেলিকম পরিষেবার ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন ঘটবে। উত্পাদন ক্ষেত্র, খুচরো বাজার, স্মার্ট সিটি এবং আরও অনেক বিস্তৃত শিল্পক্ষেত্রে ডিজিটাল রূপান্তর আসবে।

টেলিকম বিশেষজ্ঞদের মতে, ৭০০ মেগাহার্টজ ব্যান্ড নিয়ে টেলিকম সংস্থাগুলির আগ্রহ এক বিশেষ ইঙ্গিতবাহী। এতে বোঝা যাচ্ছে তারা ইনডোর কভারেজ উন্নত করার উপর বেশি করে মনোযোগ দিচ্ছে। কারণ এই ক্ষেত্রে ৭০০ মেগাহার্টজ ব্যান্ডটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এই ব্যান্ডটির ফলে কাস্টমার সার্ভিস পয়েন্টগুলি থেকে স্বতন্ত্র ৫জি পরিষেবা প্রদান করা যাবে। চলতি নিলামে অংশ নিচ্ছে মোট চারটি ভারতীয় টেলিকম সংস্থা – ভারতী এয়ারটেল, ভোডাফোন আইডিয়া রিলায়েন্স জিও এবং টেলিকম ক্ষেত্রের নবতম মুখ আদানি ডেটা নেটওয়ার্ক।

নিলামের প্রথম দিন, মঙ্গলবার (২৬ জুলাই), মোট চার রাউন্ডের নিলাম পরিচালিত হয়েছিল। ৪.৩ লক্ষ কোটি টাকার বিনিময়ে ২০ বছরের জন্য মোট ৭২ গিগাহার্টজ ৫জি এয়ারওয়েভ অফার করা হয়েছিল। প্রথমদিন প্রতিটি টেলিকম সংস্থাই রক্ষণাত্মক মেজাজে ছিল। ৫জি নিলামের প্রথম চার রাউন্ডে ১,৪৫,০০০ কোটি টাকার দর উঠেছিল। নিলাম প্রক্রিয়াটি ১৪ অগস্টের মধ্যেই শেষ করা হবে বলে জানিয়েছিলেন কেন্দ্রীয় আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। প্রথমদিন ৩৩০০ মেগাহার্টজ, এবং ২৬ গিগাহার্টজ – এই দুই ৫জি ব্যান্ড সবথেকে বড় দর পেয়েছিল। ৭০০ মেগাহার্টজ ব্যান্ড ফ্রিকোয়েন্সির জন্যও দর হাঁকা হয়েছিল।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours