আপনি সারাদিনে কতটা খাচ্ছেন? তার জন্য মাসে কত টাকার প্রয়োজন হচ্ছে? রোজগারের বাদবাকি টাকা কি খাতে খরচ  করছেন? এই সমস্ত কিছু নিয়ে সমীক্ষা শুরু করেছে কেন্দ্রীয় মিনিস্ট্রি অফ স্ট্যাটিসটিক্স এন্ড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন মন্ত্রক। ২০০৯ ও ২০১১ সালে শেষ ফ্যামিলি কনজিউমিং সার্ভে হয়েছিল। এদের কাজ ফ্যামিলি কনজিউমিং ইনডেক্স বানানো। যা সরকারের জিডিপিতে কাজে লাগে। মানুষের প্রতিদিনের খরচের হিসাব করে একটা ইনডেক্স তৈরি করা। যা থেকে দেশের নাগরিকদের রোজগারের একটা আনুমানিক হিসাব চলে আসে।
গীতা সিং রাঠোর ( Adl Director SDRD) বলেন , এ বার তাঁরা সারা ভারতবর্ষের প্রত্যেকটি বাড়িতে যাবেন এবং সার্ভে করবেন। তাঁরা দেখতে চান এই কয়েক বছরে মানুষের খাদ্যের দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে খাদ্য গ্রহণের পরিমাণ বেড়েছে কিনা। এক আধিকারিক সিদ্ধার্থ গুপ্ত জানান, আগের থেকে মানুষ খাদ্যের পরিমাণ নিয়ে সচেতন। মধ্যবিত্ত এবং গরিব শ্রেণি তাঁরা দিনের খাবার একটু বেশি খান। যার ফলে চাল কিংবা গমের ওপর সেই চাপ পড়েছে। বেশি খাবার খাওয়া মানুষের পরিমাণ ৫০ থেকে ৬০ শতাংশ। কারণ তাদের এনার্জির প্রয়োজন হয়। বাদবাকি চল্লিশ শতাংশের মানুষেরা খাবারের খরচ বাড়িয়েছেন। তাঁরা স্বাস্থ্য সচেতন। যার ফলে খাবারের পরিমাণ কমিয়েছেন এবং ক্যালোরি কম খাচ্ছেন। চালের তৈরি খাবার গ্রামের মানুষেরা খেতে বেশি পছন্দ করে।যার কারণে কম রোজগারে মানুষেরা একটু বেশি ওজনের খাবার খান।
এই সার্ভের মাধ্যমে মানুষের জাতীয় ইম্যুইন সিস্টেম প্রকাশ পাবে। অতএব খুব শীঘ্রই আপনাদের বাড়ির দরজায় সার্ভে করতে পৌঁছবেন সার্ভেয়ার।প্রশ্ন থাকবে এক গাদা। মোটের ওপর দেশে খাদ্য খাওয়ার পরিমাণ আস্তে আস্তে কমছে। কিন্তু খাদ্যের পেছনে খরচ বেড়েছে। ২০২২ এ সার্ভে ঠিক করে দেবে, বর্তমান মানুষের রোজগারে তুলনায় কোন খাতে কত খরচ হচ্ছে। ব্যবহারিক ওজন কমেছে না বেড়েছে। তবে এখন দেশের সমস্ত নাগরিক নিজেদের খাবার সম্পর্কে সচেতন।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours