বুওরো রিপোর্ট কাকদ্বীপ.কম / আনন্দ :২০২১ সালের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের প্রথম, তৃতীয় এবং পঞ্চম সেমেস্টারের পরীক্ষা অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করল কলকাতা বিশ্ববিদ্যালয়। বুধবার, ৮ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। করোনা অতিমারীর প্রকোপের কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ১৫ জানুয়ারি থেকে শুরু হবে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের তৃতীয় ও পঞ্চম সেমেস্টারের পরীক্ষা। অন্যদিকে ফেব্রুয়ারি মাসে নেওয়া হবে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের প্রথম সেমেস্টারের পরীক্ষা।কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় জানান, "জনস্বাস্থ্যের কথা মাথায় রেখেই সর্বসম্মতিক্রমে অনলাইনে পরীক্ষা গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট।" এক জায়গায় অধিক পড়ুয়ার সমাগমের ফলে করোনা সংক্রমণের মাত্রা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই, পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলেই জানান তিনি।
করোনা অতিমারীর কারণে গত ২০২০ সাল থেকেই অনলাইনের মাধ্যমেই সেমেস্টারের পরীক্ষা গ্রহণ করে আসছে বিশ্ববিদ্যালয়। ২০২০ সালের অড ও ইভেন, দুই সেমেস্টারের পরীক্ষাই অনলাইনে গ্রহণ করা হয়। এছাড়াও, ২০২১ সালের ইভেন সেমেস্টারের পরীক্ষার আয়োজনও অনলাইনেই করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
বিশ্ববিদ্যালয়ের অড সেমেস্টারের পরীক্ষা নিয়ে এতদিন আশঙ্কায় ছিলেন পড়ুয়ারা। অনলাইনে পরীক্ষা হবে নাকি অফলাইনে, এই নিয়ে চলছিল বিস্তর জল্পনা। আজ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের এই সিদ্ধান্তের ফলে অবসান হল সব জল্পনার।




তথ্য সংগ্রহের - এই সময় 

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours