আরও শক্তি বাড়াল নিম্নচাপ। বঙ্গোপসাগরে ঘনীভূত অতি গভীর নিম্নচাপ। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর লাগোয়া পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান। আগামী ১২ ঘণ্টার মধ্যে পরিণত হবে ঘূর্ণিঝড়ে। রবিবার সকালের মধ্যে পৌঁছবে ওড়িশা-অন্ধ্র উপকূলে। তারপর উত্তর-উত্তরপূর্ব অভিমুখে বাঁক নেবে ঘূর্ণিঝড় জাওয়াদ।
আজ সকালের ছবিটাও বলেছে অন্য কথা। একটা রোদ ঝলমলে দিন। কিন্তু আগামী ২৪ ঘণ্টার মধ্যেই বদলে যাবে পরিস্থিতিটা। শনিবার থেকেই ৬ জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। অতি গভীর নিম্নচাপটি বঙ্গোপসাগরের মধ্য অঞ্চলে থাকবে। শনি-রবিরার এটি উপকূলের দিকে এগোতে থাকবে।

শুক্রবার থেকেই বেশ কয়েকটি জেলা, দুই ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়ায় হালকা বৃষ্টি হতে পারে। ৬ জেলায় শনিবার ভারী বৃষ্টি। রবিবার মূল দুর্যোগের আশঙ্কা। এই ঘূর্ণিঝড় অন্ধ্র-ওড়িশা উপকূলের দিকে এগোবে। কিন্তু সেখান থেকে এটি স্থলভাগে ঢুকে যাবে কিনা, তা সুস্পষ্ট নয়। এক হতে পারে, স্থলভাগে ঢুকে খানিকটা শক্তি হারিয়ে বাংলার দিকে এল। অথবা স্থলভাগে না ঢুকেই সমুদ্র পথ ধরে বাংলায় আছড়ে পড়তে পারে। ওড়িশার কাছাকাছি আসার পর ঘূর্ণিঝড় একটা ‘টার্ন’ নিতেই পারে। সেখানেই বাংলার জন্য দুঃসংবাদ। কলকাতা-সহ ৭ জেলায় অতি ভারী বর্ষণের আশঙ্কা করা হয়েছে। ওই দিন সর্বোচ্চ ৮০ কিমি বেগেও ঝোড়ো হাওয়া বইতে পারে উপকূলবর্তী এলাকায়।

আবহাওয়াবিদরা বলছেন, এবছর আন্দামান ও বঙ্গোপসাগরে বারবার নিম্নচাপ তৈরি হচ্ছে। যদি নিম্নচাপ একই জায়গায় দাঁড়িয়ে থাকে,তাহলে শক্তি বৃদ্ধি করবেই। এক্ষেত্রেও সেটি হবে। এবছর একটানা শীতের মরসুমও নেই। তার একটাই কারণ জলীয় বাষ্প। শীতের আমেজও এবার কম থাকবে। এক টানা কনকনে শীতের সম্ভাবনা কম।
আপাতত কোন পর্যায়ে রয়েছে নিম্নচাপ, দেখুন এক নজরে

৪ তারিখ অন্ধ্রপ্রদেশের উত্তর এবং ওডিশা উপকুলের কাছে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় হিসেবে।

৩ তারিখ থেকে উপকূলবর্তী জেলা দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়ায় অল্প বৃষ্টি শুরু হবে।
৪ তারিখ বৃষ্টির দাপট বাড়বে সমস্ত জেলাতেই বৃষ্টি হবে। উপকূলবর্তী জেলাগুলোয় (কলকাতা, দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, হাওড়া, ঝাড়গ্রাম) ভারী বৃষ্টি হতে পারে।

৫ তারিখ বৃষ্টির দাপট বাড়বে। উপকূলবর্তী জেলাগুলোয় ভারী থেকে অতিভারী বৃষ্টি এবং সঙ্গে ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা।
৬ তারিখও বৃষ্টিপাত হবে।

উত্তরবঙ্গের ক্ষেত্রে মালদা, দুই দিনাজপুর, কালিম্পঙে বৃষ্টি হতে পারে।
৩ তারিখ থেকে রাতের তাপমাত্রা বাড়বে ৩-৪ ডিগ্রি করে।

নিম্নচাপের জেরে বৃষ্টির সম্ভাবনাকে সামনে রেখে কৃষি দফতরের সর্তকতা। মুখ্যমন্ত্রীর নির্দেশে অ্যাডভাইজারি কৃষি দফতরের। প্রভাবিত হতে পারে এমন জেলার জেলাশাসকদের অ্যাডভাইজারি পাঠানো হয়েছে। জানিয়েছেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, হুগলি, নদিয়া, হাওড়া, মুর্শিদাবাদ, মালদা - এই জেলাগুলিতে সর্তকতা জারি করা হয়েছে। দ্রুত মাঠের ধান কেটে নেওয়ার পাশাপাশি আলুচাষিদের চারা লাগাতে বারণ করা হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours