পুজো শেষ হলেই রাজ্যে স্কুল খোলার কথা চিন্তাভাবনা করা হবে বলে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। গত ২৫ নভেম্বরে এনিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা করেন মমতা। রাজ্যের অভিভাবক ও পড়ুয়াদের জল্পনার অবসান ঘটিয়ে এদিন শিলিগুড়ির উত্তরকন্যায় মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, ১৬ নভেম্বর থেকে করোনা বিধি মেনে খুলে যাবে স্কুল।তবে সব ক্লাস নয়, খোলা হবে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত। মুখ্যমন্ত্রীর ওই ঘোষণার পর এবার এনিয়ে একটি জনস্বার্থ মামলা হল কলকাতা হাইকোর্টে। স্কুল খোলার ব্যাপারে ইতিমধ্যেই নির্দেশিকা জারি করে দিয়েছে রাজ্য সরকার। সেখানে বলা হয়েছে, সকাল ৯টা থেকে বিকেল সাড়ে তিনটে পর্যন্ত নবম ও একাদশ শ্রেণির ক্লাস হবে।

অন্যদিকে, সকাল ১০টা থেকে বিকেল চারটে পর্যন্ত ক্লাস হবে দশম ও দ্বাদশ শ্রেণির। এর জন্য প্রয়োজনীয় প্রস্তুতি সেরে ফেলেছে রাজ্যের স্কুলগুলি। রাজ্য সরকারের ওই নির্দেশিকার বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেছেন সুদীপ ঘোষ চৌধুরী নামে এক আইনজীবী। তিনি তাঁর আবেদনে বলেছেন, কোনও পরিকল্পনা ছাড়াই স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্কুল খোলা হচ্ছে অথচ পড়ুয়াদের কোনও ভ্যাকসিন দেওয়া হয়নি। এতে অসুস্থ হওয়ার আশঙ্কা বাড়বে পড়ুয়াদের। এরকম এক পরিস্থিতিতে ক্লাস শুরু করা উচিত কিনা তা খতিয়ে দেখতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হোক। কীভাবে সময় কমিয়ে ক্লাস চালানো যায় তার সুপারিশ করুক সেই কমিটি। তা না হলে স্কুল খোলার ফলে একটি ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি হতে পারে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours