শনিবার মহারাষ্ট্রের গড়চিরোলিতে মাওবাদীদের বিরুদ্ধে বিরাট বড় অভিযান চালিয়েছিল কম্যান্ডো বাহিনী। এতে চার কম্যান্ডো আহত হলেও নিকেশ হয়েছে ২৬ জন মাওবাদী। এদের মধ্যে রয়েছে হেভিওয়েট নেতা মিলিন্দ টেলটুম্বে, যে ভীমা কোরেগাঁও হিংসায় অভিযুক্ত।
শনিবার সি-৬০ অ্যান্টি-মাওবাদী বাহিনীর ১৬টি দল একযোগে অভিযান চালায়।সবমিলিয়ে ছিলেন প্রায় ৫০০ জন। সকাল ৬টা থেকে বিকেল ৪টে পর্যন্ত চলে বিরাট নিরাপত্তা অভিযান। তাতেই নিহত মাওবাদী নেতা টেলটুম্বে। গড়চিরোলির জঙ্গলে সাম্প্রতিক কয়েক বছরে এটাই সবথেকে বড় অভিযান।মাওবাদী কেন্দ্রীয় কমিটির সদস্য টেলটুম্বের মাথার দাম ৫০ লক্ষ টাকা ঘোষণা করেছিল সরকার। মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, ছত্তিসগড় এবং তেলঙ্গনায় ব্যাপ্ত ছিল তার কর্মকাণ্ড। টেলটুম্বের এক পুরুষ এবং এক মহিলা বডিগার্ড ছিল। কম্যান্ডো বাহিনীর গুলিতে তারাও খতম বলে মনে করা হচ্ছে।
২০১৯ সালে কুরখেড়ায় মাওবাদী হানায় বেশ কিছু পুলিশকর্মীর মৃত্যু হয়েছিল। সেই হামলাতেও টেলটুম্বে জড়িত বলে সন্দেহ। শনিবার গড়চিরোলির করচি এলাকার মারদিনতোলা বনে চলে গুলির লড়াই। মুম্বই থেকে এই এলাকার দূরত্ব ৯০০ কিমি। আন্ডার ব্যারেল গ্রেনেড লঞ্চার, একে৪৭, ইউবিজিএল সহ মোট ২৯টি আগ্নেয়াস্ত্র উদ্ধার হয়েছে ওই এলাকা থেকে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours