লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে এখনও পর্যন্ত ১ কোটি মহিলাকে পরিষেবা দেওয়া হয়েছে। বিভিন্ন সমস্যার কারণে এখনও অনেকে এই প্রকল্পের টাকা পাননি। তাঁরা টাকা পাবেন কবে? সোমবার উত্তরকন্যায় মুখ্যমন্ত্রীর সঙ্গে প্রশাসনিক বৈঠকে বসে সেকথা জানিয়ে দিলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।
মুখ্যসচিব এদিন মুখ্যমন্ত্রীকে বলেন, আগামী ১৫ নভেম্বরের মধ্যে সকলেই লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পেয়ে যাবেন। এখনও পর্যন্ত ১ কোটি মহিলাকে ওই প্রকল্পের টাকা দিতে খরচ হয়েছে ১২০০ কোটি টাকা। ব্যাঙ্ক অ্যাকাউন্টেকর সমস্যা, স্বাস্থ্যসাথী কার্ড না থাকা, কোথাও আ্যাকাউন্টের সঙ্গে জরুরি অন্য়ান্য নথির অভাবের কারণে অ্যাকাউন্টে টাকা দেওয়া যায়নি। তবে উত্সব শেষের আগেই সেসব সংশোধন করে টাকা দিয়ে দেওয়া হবে।

রাজ্যের বিভিন্ন প্রকল্পের খতিয়ান দিতে গিয়ে মুখ্যসচিব বলেন, 'দুয়ারে সরকার প্রকল্পে আমরা ৩ কোটিরও বেশি মানুষকে পরিষেবা দিতে পেরেছি। মাঝে বিভিন্ন কারণে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প থামাতে হয়েছিল। যেখানে তা এখনও হয়নি সেখানে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের কাজ কালীপুজোর পরই শুরু হয়ে য়াবে। ২৭ লাখ এমন আবেদন রয়েছে যাদের আবেদনে কিছু অসম্পূর্ণ তথ্য রয়েছে। সেগুলিও ঠিক করে জমা নিয়ে নেওয়া হবে শীঘ্রই। ১৫ নভেম্বরের মধ্যে টাকা দিয়ে দেওয়া হবে।'

উল্লেখ্য, লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আওতায় রাজ্যের জেনারেল শ্রেণিভুক্ত পরিবারের মহিলারা মাসিক ৫০০ টাকা এবং তফসিলি জাতি ও উপজাতিভুক্ত পরিবারের মহিলারা ১,০০০ টাকা পাবেন। মুখ্য সচিবের দাবি, ইতিমধ্যেই বহু আবেদনকারী ২ মাসের টাকা পেয়ে গিয়েছেন।মুখ্যমন্ত্রী বলেন, যেসব জেলায় লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের কাজ হয়ে গিয়েছে অথচ টাকা পাননি সেখানে টাকা দেওয়া শুরু হবে। যেসব জেলায় উপ নির্বাচন রয়েছে সেখানে ভোটের পর লক্ষ্মীর ভাণ্ডারের কাজ হবে। দুটি জেলায় দুয়ারে সরকারের কাজ শেষ হয়নি। কালীপুজোর পর মুর্শিদাবাদ ও ভবানীপুরে দুয়ারে সরকার হবে। ফলে সেখানে ওই প্রকল্পের টাকা পেতে একটু দেরি হবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours