করোনা টিকাকরণে বৃহস্পতিবারেই ১০০ কোটি ডোজ সম্পূর্ণ হয়েছে। এর পরের দিনই অর্থাত্‍ আজ সকাল ১০ টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর দফতর (পিএমও)-র পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।করোনাভাইরাস অতিমারী থেকে সুরক্ষার জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বারেবারেই দেশবাসীকে টিকা গ্রহণের আর্জি জানানো হয়েছে।গতকাল করোনা টিকাকরণের ১০০ কোটি ডোজ সম্পূর্ণ হওয়ার পর প্রধানমন্ত্রী বলেন, টিকাকরণের ক্ষেত্রে ইতিহাস তৈরি করেছে ভারত। যদিও দেশবাসীর উদ্দেশে ভাষণে কোন কোন বিষয়গুলিতে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী, তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। কারণ, দেশের সামনে বর্তমানে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ইস্যু রয়েছে।

কোনও কোনও মহলে অনুমান করা হচ্ছে যে, শিশুদের টিকাকরণ নিয়ে প্রধানমন্ত্রীর এই ভাষণ হতে পারে। কেননা, শিশু ও কিশোরদের জন্য যে ভ্যাকসিন আসছে, এক্সপার্ট কমিটি তার অনুমোদনের সুপারিশ ডিজিসিএ-র কাছে পাঠিয়েছে। এর পরিপ্রেক্ষিতে যে কোনও সময়ই এই ভ্যাকসিন আপত্‍কালীন ব্যবহারের জন্য ছাড়পত্র পেতে পারে।


কাশ্মীরেও জঙ্গিদের উপদ্রব বেড়েছে। গত ১২ দিনে নানা জায়গায় এনকাউন্টার চলছে।এই ঘটনা সরকারের উদ্বেগ বাড়িয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আগামী ২৩ অক্টোবর অর্থাত্‍ আগামীকাল কাশ্মীর সফরে যাবেন। এর আগে সেনাপ্রধান এমএম নরভনে জম্মু ও কাশ্মীর সফর করেছেন।


এছাড়াও কৃষকদের আন্দোলন সহ আরও বিভিন্ন ইস্যু রয়েছে। এদিন জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা নিয়েও বক্তব্য রাখতে পারেন। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত দরিদ্রদের নিখরচায় খাদ্য সামগ্রী বন্টনের প্রকল্পের মেয়াদ বাড়ানো হতে পারে। এছাড়াও দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা পরিস্থিতি জনিত দুর্ভোগের বিষয়ও প্রধানমন্ত্রীর ভাষণে উঠে আসতে পারে। উত্তরাখণ্ডের বন্যা পরিস্থিতি মোকাবিলায় প্যাকেজের ঘোষণাও করতে পারেন প্রধানমন্ত্রী।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours