জল্পনা ছিল আগামী পরশু অর্থাত্‍ ১৮ই জুন মুক্তি পাবে PUBG Mobile-এর বিকল্প Battlegrounds Mobile India (BMI)। কিন্তু সত্যি সত্যিই সেদিন ব্যাটেল-রয়্যাল গেমটি লঞ্চ হবে কিনা, সেই বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক নিশ্চয়তা পাওয়া যায়নি। তবে সম্প্রতি এই গেমের সাপোর্ট পেজ আপডেট করা হয়েছে, যেখানে আগ্রহী প্লেয়াররা কীভাবে এতে লগ ইন করবেন তা ব্যক্ত করা হয়েছে। সেক্ষেত্রে BMI-এর বিধি নিয়ম দেখে মনে হচ্ছে, এটির লগ ইন প্রক্রিয়া PUBG-র থেকে অনেকটাই আলাদা হতে চলেছে। সবচেয়ে বড় ব্যাপার, এই গেমটি খেলার জন্য OTP (ওয়ান টাইম পাসওয়ার্ড) অথেন্টিকেশন প্রয়োজন হবে বলে জানা গিয়েছে। এছাড়া আজ তথ্য প্রযুক্তি মন্ত্রক (MEITY) এবং স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) এর তরফে নিশ্চিত করা হয়েছে, ভারতে লঞ্চের আগে কোনোভাবেই ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া কে ব্যান করা হবে না।PUBG তথা BMI-এর নির্মাতা সংস্থা Krafton (ক্র্যাফ্টন), গেমের সাপোর্ট পেজে একটি ওটিপি প্রমাণীকরণ সম্পর্কিত বিধির তালিকা যুক্ত করেছে, যেখানে কতবার ওটিপি (OTP) রিকোয়েস্ট করা যাবে কিংবা একটি ওটিপির বৈধতা কতক্ষণ হবে, তা ইউজার জানতে পারবেন। মূলত এটি গেমে লগ ইন করার একমাত্র উপায় হবে বলে মনে হচ্ছে। অর্থাত্‍ PUBG-র মত এই মোবাইল গেমে Facebook, Google Play বা গেস্ট অ্যাকাউন্ট থেকে লগ ইন করতে পারার সম্ভাবনা নেই।

সেক্ষেত্রে BMI-এর ওয়েবসাইটে বলা হয়েছে, কোনো আগ্রহী প্লেয়ার তিনবার 'ভেরিফাইড কোড' এন্টার করতে পারবেন; তারপর এই ওটিপি আর কাজ করবে না। আবার একটি কোড পাঁচ মিনিট পর্যন্ত বৈধ থাকবে এবং ইউজাররা একদিনে সর্বমোট ১০ বার কোডের জন্য রিকোয়েস্ট করতে পারবেন।

যাইহোক, দিন পেরোনোর সাথে সাথে যেভাবে Battlegrounds Mobile India সম্পর্কে নতুন নতুন তথ্য সামনে আসছে - তাতে আশা করা যায় খুব তাড়াতাড়িই গেমটি প্রকাশ্যে আসছে। এদিকে দিন কয়েক আগে গেমটির লঞ্চের আগে ব্যান করার দাবি উঠলেও, সে সম্ভাবনা নেই বললেই চলে। কারণ TechRadar-এর রিপোর্ট অনুযায়ী, ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (MEITY) এবং স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, চালু হওয়ার আগে এই গেমের ওপর নিষেধাজ্ঞা জারি করা যাবে না।

তবে, কেন্দ্রীয় মন্ত্রক এটাও উল্লেখ করেছে যে প্রয়োজন পড়লে নতুন গেমটিকে PUBG-র মতই তথ্য-প্রযুক্তি আইন ২০০০-এর ৬৯এ ধারার বলে নিষিদ্ধ করা হতে পারে। তাছাড়া মন্ত্রক, ভারতে PUBG-র রি-লঞ্চ বা কোনো নতুন মোবাইল গেমের লঞ্চের অনুমতি দেয়নি বলেও জানিয়েছে। ফলে লঞ্চের আগে না হলেও, পরবর্তী সময়ে ব্যানের মুখোমুখি হতে পারে BMI!
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours