সন্ধ্যার পর আকাশ ভরে উঠবে এক অনন্য শোভায়। না রক্তরাঙ্গা নয়, নীল চাঁদও নয় এর নাম দেওয়া হয়েছে স্ট্রবেরি মুন। বছরের শেষ সুপারমুন দেখা যাবে বৃহস্পতিবার। এদিন আকাশে লালচে বর্ণ ধারণ করবে চাঁদ। স্বাভাবিক পূর্ণিমা চাঁদের তুলনায় আকারে একটু বড় এবং খানিকটা উজ্জ্বল দেখাবে পৃথিবী থেকে।
এইরূপ মহাজাগতিক ঘটনা দেখার অপেক্ষায় জ্যোতির্বিজ্ঞানীরা সাথে সমগ্র বিশ্ববাসী। মূলত, বছরের শুরু থেকেই নানা রকম মহাজাগতিক ঘটনা ঘটে চলেছে। প্রথমে সুপার ব্লাড মুন তারপর চন্দ্রগ্রহণ, সূর্যগ্রহণ এবার স্ট্রবেরি মুন। তবে অনেকের মনেই প্রশ্ন এমন নামকরণ এর পেছনে রহস্য কি!
বিজ্ঞানীদের মতে, স্ট্রবেরি মুনের সাথে রঙের কোনো সম্পর্ক নেই। এই ঘটনার মাধ্যমে উত্তর গোলার্ধের বসন্তের শেষ পূর্ণিমা কে চিহ্নিত করা হয়। ধরে নেওয়া হয়, এরপর থেকেই শুরু হবে গ্রীষ্ম।

উল্লেখযোগ্য, এইসময় ক্ষেতের পাকা স্ট্রবেরি ফসল কাটা হয়। আর সেই থেকেই চাঁদের এই নাম দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের মানুষেরা এই নামকরণ করেছে। তবে পৃথিবীর বিভিন্ন জায়গায় বিভিন্ন নামে এই সুপারমুন পরিচিত। যেমন ব্লুমিং মুন, বার্থ মুন, হানি মুন, মিড মুন, হট মুন ইত্যাদি। এমনি সময়ের থেকে সুপারমুনের সময় চাঁদকে ১৪ শতাংশ বড় এবং ৩০ শতাংশ বেশি উজ্জ্বল দেখায়। তবে দুঃখের বিষয়, ভারত থেকে স্ট্রবেরি মুন দেখা যাবে না।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours