দীর্ঘ অপেক্ষার অবসান। অবশেষে কাশ্মীরী নেতাদের সঙ্গে রাজনৈতিক আলাপ আলোচনা শুরু করল কেন্দ্র। বৃহস্পতিবার দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবনে এই বৈঠক শুরু হয়েছে।

জম্মু-কাশ্মীরে বিজেপিবিরোধী শিবির তথা গুপকর জোটের প্রতিনিধিরা এই বৈঠকে থাকতে পারেন বলে জানা গিয়েছিল আগেই। তাঁরা কেন্দ্রের তরফে আমন্ত্রণে সাড়া দিয়ে বৈঠকে রয়েছে। অন্য দিকে, কেন্দ্রের তরফে মোদী ছাড়াও রয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং কাশ্মীরের উপরাজ্যপাল মনোজ সিনহা।

কাশ্মীরের চার প্রাক্তন মুখ্যমন্ত্রী - ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুখ আবদুল্লাহ, তাঁর ছেলে ওমর আবদুল্লাহ, পিডিপির মেহবুবা মুফতি এবং কংগ্রেসের গুলাম নবী আজাদ এই বৈঠকে রয়েছেন।
এ ছাড়াও, প্যান্থার্স পার্টি, সিপিএম,
 দলের প্রতিনিধিরাও বৈঠকে রয়েছেন।
এক বছর আগে তৈরি হয়েছে গুপকর জোট

প্রসঙ্গত উল্লেখ্য, বিশেষ মর্যাদা প্রত্যাহারের সময়ই জেলবন্দি করা হয় ওমর আবদুল্লাহ, মেহবুবা মুফতি-সহ কাশ্মীরের প্রথম সারির রাজনীতিকদের। তবে গত বছর ধীরে ধীরে তাঁদের মুক্তি দেওয়া হয়। এর পরেই গুপকর জোট তৈরি করেন এই নেতারা।

এই জোটের প্রথম পরীক্ষা ছিল গত ডিসেম্বরের স্থানীয় নির্বাচন। জোট সব মিলিয়ে ১০০টা আসনে জয়লাভ করে। কিন্তু ৭৪টা আসনে জিতে একক সংখ্যাগরিষ্ঠ দল হয় বিজেপি। কাশ্মীর উপত্যকাতেও বেশ কয়েকটি আসন জেতে তারা।
ওয়াকিবহাল মহলের মতে, সম্প্রতি ভারত আর পাকিস্তান নিজেদের মধ্যে শান্তিপ্রক্রিয়া শুরু করেছে। যুদ্ধবিরতি চুক্তি কড়া ভাবে মেনে চলার ব্যাপারে সম্মত হয়েছে দুই দেশই। এর পর, গত ফেব্রুয়ারি থেকে টুকটাক জঙ্গি হামলার ঘটনা ঘটলেও কাশ্মীরে পাকিস্তানের তরফে সীমান্তে গোলাবর্ষণের খবর আর কার্যত পাওয়াই যায় না।

ফলে কেন্দ্র মনে করছে কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি আগের থেকে অনেকটাই ভালো হয়েছে। তাই রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া যেতে পারে এই অঞ্চলে। তবে জল্পনা যা-ই থাক, আসলে কী নিয়ে আলোচনা হল সেটা এ দিনের এই বৈঠক শেষ হওয়ার পরেই জানা যাবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours