আকাশগঙ্গা ছায়াপথ অর্থাত্‍ মিল্কিওয়ের কাছাকাছি একটি দৈত্যাকার ব্লিঙ্কিং নক্ষত্রের খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। অনুমান করা হচ্ছে এই নক্ষত্রের আয়তন সূর্যের আয়তনের 100 গুন হতে পারে। পৃথিবী থেকে 25 হাজার আলোকবর্ষ দূরে অবস্থিত এই নক্ষত্রের বৈশিষ্ট হল এটি অনেকক্ষন জ্বলে নিভে থাকতে পারে।

অন্যান্য নক্ষত্রের ক্ষেত্রেও অবশ্য এধরনের ঔজ্বল্য বাড়া কমার ঘটনা দেখা যায়।কিন্তু এই নক্ষত্রটি মাসের পর মাস ঔজ্বল্য কমিয়ে অন্তরালে থাকতে পারে। আবার হঠাত্‍ করেই দৃশ্যমান হয় আকাশে। নক্ষত্রটি সম্পর্কে বিস্তারিত পর্যবেক্ষন করার উদ্দেশ্যে বিভিন্ন দেশের জ্যোতর্বিজ্ঞানীদের নিয়ে একটি আন্তর্জাতিক জ্যোতির্বিদদের দল তৈরি করা হয়েছিল।তারা এই নক্ষত্রটির নাম দিয়েছেন VVV-WIT-08। মনে করা হচ্ছে এই সুবিশাল নক্ষত্র একদম নতুন কোনও 'blinking giant' বাইনারি স্টার সিস্টেমের অন্তর্ভুক্ত।

VVV-WIT-08 ছাড়া আর‌ও দুটি সমগোত্রীয় অথচ অদ্ভুত দুটি নক্ষত্রের খোঁজ মিলেছে। Via Lactea Survey (VVV) এই পর্যবেক্ষণের VISTA Variables প্রোজেক্টের সাহায্যে এই নক্ষত্রের সন্ধান পাওয়া গিয়েছে। এই প্রোজেক্টে ব্যবহার করা হয় VISTA telescope। চিলিতে অবস্থিত এই টেলিস্কোপেই ধরা পড়েছিল বিশালাকার ঐ নক্ষত্রসমূহ। এই আবিস্কারের তত্ত্বাবধানে ছিলেন কেমব্রিজ ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোনমির Dr Leigh Smith। এছাড়াও এডিনবার্গ বিশ্ববিদ্যালয়, হার্টফোর্ডশায়ার বিশ্ববিদ্যালয়, পোলান্ডের Warsaw বিশ্ববিদ্যালয় এবং চিলির Universidad Andres Bello, বিজ্ঞানীরা এই আবিষ্কারের সঙ্গে যুক্ত ছিলেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours