হিমালয়ের হিমবাহ গলছে। এর ফলে জলস্তর এবং প্রবাহ বেড়ে যাবে সিন্ধু, গঙ্গা এবং ব্রহ্মপুত্রের। এর ফলে বন্যা পরিস্থিতির কবলে পড়তে পারেন ১০০ কোটি মানুষ। বিশেষ করে নিচু সমতল ভূমির মানুষ সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে।

নদীর গ্লেসিয়াল হাইড্রোলজি নিয়ে গবেষণা করছিল ইন্দোরের আইআইটির একটি দল। হিমবাহের বরফ গলার ফলে নদীর কী পরিবর্তন হয়, মূলত সেটাই হল গবেষণা, হিমালয়ের কারাকোরাম রেঞ্জের হিমবাহ গলার বহর দেখে চমকে উঠেছেন গবেষকরা। তাঁদের মতে, এমনভাবেই যদি বরফ গলতে থাকে তবে এই শতাব্দীর শেষে জল সরবরাহের আর কোনও উত্‍স থাকবে না।
ডঃ মহম্মদ ফারুক আজমের নেতৃত্বাধীন দলটির পরীক্ষায় জানা গেছে, হিমবাহ এবং বরফ গলার প্রভাব কারাকোরাম অংশের নদীগুলোর ব্যাপকভাবে পড়বে। গঙ্গা এবং ব্রহ্মপুত্র অববাহিকায় কম হলেও সিন্ধু নদের অববাহিকা অত্যন্ত ক্ষতিগ্রস্ত হবে।

হিমালয় পর্বত থেকে সৃষ্ট নদীগুলির অববাহিকা মোট ২০.৭৫ লক্ষ বর্গ কিলোমিটার জুড়ে ছড়িয়ে আছে। এই অঞ্চলের জলের প্রয়োজনীয়তা সহ আরও বহু ক্ষেত্রে অবদান আছে নদীগুলির। ডঃ আজম জানিয়েছেন, যা পরিস্থিতি এই শতাব্দী ধরে বরফ গলা বাড়তে বাড়তে এক সময় জলের জোগানই বন্ধ হয়ে যাবে। বরফ গলার কারণ যে উষ্ণায়ন তা বলাই বাহুল্য।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours