করোনার দ্বিতীয় ঢেউ সংক্রমিত হয়েছেন বহু মানুষ। মৃত্যুও হয়েছে অনেকে। এই মুহূর্তে সংক্রমণের সংখ্যা কমলেও। তৃতীয় ঢেউ একেবারে দোরগোড়ায় একথা বলায় যায়, এই নিয়ে উদ্বেগ বাড়ছে সকলের মধ্যে। আর এই তৃতীয় ঢেউ এর মধ্যে শিশুদের সংক্রমণ হওয়ার সম্ভাবনা সবথেকে বেশি । অন্যান্য বয়সীদের করোনার ভ্যাক্সিনেশন চালু হলেও । শিশুদের মধ্যে সেই পক্রিয়া চালু হয়নি । আর এই তৃতীয় ঢেউ মারাত্মক হতে পারে এই ভেবেই শিশুদের অভিভাবকদের রাতের ঘুম উড়েছিল । তবে এরই মাঝে আসার আলো দেখালো এইমস প্রধান রণদীপ গুলেরিয়া। তিনি জানান চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যেই শিশুদের জন্য টিকা আসতে চলেছে।

শিশুদের ভ্যাক্সিনেশনের জন্য দ্বিতীয় এবং তৃতীয় ট্রায়াল শেষ হলেই ট্রায়ালের ফলাফলের রিপোর্ট ভিত্তি করে শিশুদের জন্য কোভ্যাক্সিন টিকা দেওয়ার জন্য অনুমতি মিলবে। উল্লেখযোগ্য দিল্লির এইমস প্রধান এও জানান ,ট্রায়েলের জন্য ইতিমধ্যেই ২ থেকে ১৭ বছর বয়সী পর্যন্ত স্বেচ্ছাসেবকদের নির্বাচন শুরু করা হয়েছে। গত মে মাসের ১২ তারিখ ভারত বায়োটেক ১৮ বছর বয়সীদের উপর কোভ্যাক্সিন ট্রায়ালের অনুমতি দিয়েছিলো।

করোনা ভাইরাসের দাপটের জন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এখনো পর্যন্ত বন্ধ রয়েছে । এই বিষয়ে ডক্টর গুলেরিয়া জানান, নন কন্টেন্টমেন্ট জোন গুলিতে নিদিষ্ট করোনা সতর্কতা মেনে চালু করা যেতে পারে। পাশাপাশি বলেন যে ভারতের জলবায়ুতে সংক্রমণ ছড়াতে না পারার জন্য ওপেন এয়ার স্কুলিং একটি ভাল উপায় হতে পারে।

অন্যদিকে, দেশের কেন্দ্রীয় ওষুধ কর্তৃপক্ষ ভারত বায়োটেকের COVID-19 ভ্যাকসিন কোভাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালে ৭৭.৮ শতাংশ কার্যকারিতা মিলেছে । গত সপ্তাহের শেষের দিকে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার কাছে ভারত বায়োটেকের করোনা ভাইরাস টিকার তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য তথ্য জমা দেওয়া হয়েছিল বলে খবর।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours