বালাকোটে ভারতীয় বায়ুসেনার হামলায় কত জঙ্গি মারা গিয়েছিল, তা নিয়ে প্রাক্তন পাক কূটনীতিক আঘা হিলারির একটি বক্তব্যের ভিডিয়ো প্রকাশ্যে আসে গত সপ্তাহে। যেখানে তাঁকে বলতে শোনা যায়, বালাকোট হামলায় ৩০০ জঙ্গির মৃত্যু হয়েছে। একটি সংবাদ সংস্থার খবরের ভিত্তিতে আনন্দবাজার ডিজিটাল-সহ সর্বভারতীয় বহু সংবাদমাধ্যমে সেই খবর প্রকাশিত হয়। কিন্তু সোমবার খবরের সত্যতা যাচাইকারী একটি ওয়েবসাইটে জানায়, যে ভিডিয়োর উপর ভিত্তি করে ওই খবর করা হয়েছে, সেটি বিকৃত করা হয়েছিল।
একটি টিভি শোয়ে বলা আঘার মন্তব্যকে ওই ভিডিয়োয় তুলে ধরা হয়েছিল। সংবাদ সংস্থা দাবি করেছিল, ওই কূটনীতিবিদ জানিয়েছেন, ২০১৯ সালের ২৬ ফেব্রুয়ারি ভোররাতে খাইবার-পাখতুনখোয়ার বালাকোট শহরের অদূরে জঙ্গি গোষ্ঠী জৈশ-ই-মহম্মদের ডেরায় ফেলা ভারতীয় বায়ুসেনার মিরাজ-২০০০-এর ‘স্পাইস বোমা’ প্রাণ নিয়েছিল অন্তত ৩০০ জনের।পাক সেনার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত প্রাক্তন কূটনীতিকের ওই মন্তব্যের জেরে শোরগোল পড়ে যায়।কিন্তু শেষ পর্যন্ত জানা গেল, আঘার মন্তব্য বিকৃত করা হয়েছে। ওই প্রাক্তন পাক কূটনীতিকের আসল নাম জাফর হিলালি। টিভি বিতর্কে তিনি বলেছিলেন, ‘‘ভারত যা করেছিল, তা যুদ্ধের সামিল। সীমানা লঙ্ঘন করে অন্তত ৩০০ জনকে খুন করার উদ্দেশ্য ছিল তাদের।’’
কিন্তু উর্দু মন্তব্যে শব্দ বদলে তৈরি ভুয়ো ভিডিয়োয় বদলে দেওয়া হয় মানেটাই। জাফর উচ্চারিত ‘মারনা’ শব্দটিকে প্রচারিত ভিডিয়োয় ‘মারা’ করে দেওয়া হয়েছিল বলে ‘সত্যতা যাচাইকারী’ একটি রিপোর্টে জানা গিয়েছে। পাক সংবাদমাধ্যমের একাংশও সোমবার জাফরকে উদ্ধৃত করে এই দাবি জানিয়েছে। জাফর সোশ্যাল মিডিয়ায় তাঁর আসল মন্তব্যের ভিডিয়োটি পোস্টও করেছেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours