একটা সময় ছিল যখন কেন্দ্র কিছু প্রকল্প ঘোষণা করত আর বলতো এই প্রকল্প জম্মু ও কাশ্মীর ছাড়া দেশের সব জায়গায় লাগু হবে। সেই অবস্থা আর নেই। গোটা দেশের বিকাশই এখন কেন্দ্রের লক্ষ্য। শনিবার প্রধানমন্ত্রী জম্মু- ও কাশ্মীরের জন্য চালু করলেন Ayushaman Bharat PM-JAY SEHAT scheme।

প্রধানমন্ত্রী বলেন, জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পর এখানে একাধিক প্রকল্প কাজ শুরু হয়েছে। যে বিকাশ একদিন জম্মু ও কাশ্মীরের মানুষ ভাবতেই পারত না তার কাজ জোর কদম চলছে।
জম্মু ও কাশ্মীরের জন্য আয়ুষ্মান ভারত PM-JAY SEHAT প্রকল্পের সূচনা করে প্রধানমন্ত্রী বলেন- PM-JAY SEHAT প্রকল্পের আওতায় প্রতিটি পরিবার বছরে ৫ লাখ টাকা বিমার সুবিধে পাবেন। দেশের যে কোনও প্রান্তে এই প্রকল্পের কার্ড ব্যবহার করে চিকিত্সা করা যাবে। মুম্বই, কলকাতা থেকে দেশের সব জায়গায় ২৪০০ হাসপাতালে চিকিত্সা পরিষেবা পাওয়া যাবে।

রাজ্য যে ভাবে ৩০০০ ডাক্তার ও ১৪০০০ নার্স করোনা মোকাবিলায় আক্লান্ত পরিশ্রম করেছেন তার প্রশংসা না করে উপায় নেই। স্বাস্থ্য পরিকাঠামো ঢেলে সাজাতে জম্মু ও কাশ্মীরের খোলা হচ্ছে ৭ মেডিক্যাল ও ১৫ নার্সিং কলেজ। এছাড়াও খোলা হবে ক্যান্সার হাসপাতাল। খোলা হয়েছে ফ্রি ডায়ালিসিস কেন্দ্র।

কেন্দ্র যখন উজ্জ্বলা যোজনায় গ্যাস সিলিন্ডার দিয়েছিল তখন তা শুধু মায়েদের কষ্ট লাঘব করার জন্যই নয়, বরং তাঁর স্বাস্থ্যর কথাও মাথায় রেখেছিল সরকার। এখন উজ্জ্বলা যোজনায় মাসে ১৮ লাখ সিলিন্ডার ভর্তি করা হয়।

কেন্দ্রের পরিকল্পনার মধ্য়ে রয়েছে ঘরে ঘরে পানীয় জল সরবারহ করা। 
জম্মু ও কাশ্মীর যাতে অতিরিক্ত ৩০০০ মেগাওয়াট বিদ্যুত পায় তার জন্য জলবিদ্যুত্ প্রকল্প তৈরি করা হচ্ছে।
২-৩ বছরের মধ্যে গোটা দেশের সঙ্গে রেল যোগাযোগ চালু হয়ে যাবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours