জীর্ণ স্বাস্থ্যের কারণে পুরনো সেতুটি ভেঙে ফেলেছে রাজ্য সরকার। পূর্ত দফতরের (PWD) তত্ত্বাবধানে চলছে নয়া সেতুর তৈরির কাজ। উত্তর কলকাতার টালা ব্রিজের (Tala Bridge) প্রাথমিক নকশা অনুমোদন করল রেল (Indian Railway)। কতদিনে কাজ শেষ হবে? সে বিষয়ে এখনও পর্যন্ত কোনও লক্ষ্যমাত্রা ধার্য করা হয়নি বলে খবর।
বেহাল সেতুতে বিপদের সম্ভাবনা। পরিদর্শনের পর বিপজ্জনক টালা ব্রিজ ভেঙে ফেলার সুপারিশ করেন বিশেষজ্ঞরা। এরপর আর কোনও ঝুঁকি নেয়নি রাজ্য সরকার। বিশেষজ্ঞদের পরামর্শ মেনে উত্তর কলকাতার ব্যস্ততম এই ব্রিজটি ভেঙে ফেলা হয়। করোনা ও লকডাউনের কারণে সেতু তৈরির কাজ কিছুটা শ্লথ হয়ে গিয়েছিল। তবে রেল প্রাথমিক নকশা অনুমোদন করে দেওয়ার পর কাজে গতি আরও বাড়বে, তেমনটাই মনে করছেন পূর্ত দফতরের (PWD) ইঞ্জিনিয়াররা। শুক্রবার পূর্ব রেলের তরফে টালা ব্রিজের প্রাথমিক নকশা অনুমোদন বিষয়টি জানানো হয়। লিখিত ছাড়পত্রও পাঠিয়ে দেওয়া হয়েছে রাজ্যকে।  সূত্রের খবর, টালায় এই রোড ওভারব্রিজ (আরওবি)-টি ৬টি স্তম্ভের উপরে তৈরি হবে। সেতু নির্মাণের বিস্তারিত নকশা নিয়ে ১৪ ডিসেম্বর রাজ্য ও রেলকর্তাদের মধ্যে বৈঠক হয়। কারণ, টালা ব্রিজের দুশো মিটার অংশ রেললাইনের উপর। সেক্ষেত্রে নকশা চূড়ান্ত করার আগে রেলের অনুমোদন দরকার। 

উল্লেখ্য, এর আগে মাঝেরহাট সেতু তৈরির সময়ে রাজ্য ও রেলের মধ্যে বিস্তর টানাপোড়েন হয়। নয়া সেতু উদ্বোধন করতে সময় লেগে যায় ২ বছর ৩ মাস। সেই ঘটনা থেকে 'শিক্ষা' নিয়ে প্রথম থেকেই দুই পক্ষই জটিলতা এড়াতে চাইছে বলে মনে করা হচ্ছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours