২৬ হাজারেরও বেশি চিনা গেমিং অ্যাপ-সহ ২৯,৮০০টি অ্যাপ সরিয়ে দিয়েছে Apple !
চিনের অ্যাপ স্টোর (iOS Store in China) থেকে প্রায় ৩০ হাজার অ্যাপ সরিয়ে দিল Apple!শনিবার ২৬ হাজারেরও বেশি চিনা গেমিং অ্যাপ-সহ ২৯,৮০০টি অ্যাপ সরিয়ে দিয়েছে Apple! চিনের একটি রিসার্চ ফার্ম Qimai নিজের প্রতিবেদনে এই কথা জানিয়েছে। লাইসেন্সহীন গেমিং অ্যাপের বাড়বাড়ন্ত ঠেকাতেই এই পদক্ষেপ নিয়েছে অ্যাপেল। তবে এ বিষয়ে এখনও পর্যন্ত অ্যাপলের কাছ থেকে কোনও তথ্য পাওয়া যায়নি।
এ বছরের ফেব্রুয়ারিতে অ্যাপল বিভিন্ন গেম পাবলিশারদের জানিয়েছিল যে জুন মাসের মধ্যে তাদের সরকারি লাইসেন্সের নম্বর জমা দিতে হবে, যাতে গ্রাহকরা ইন অ্যাপ কেনাকাটা (In-App Purchase) সুবিধা পেতে পারেন। চিনের অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরে দীর্ঘদিন ধরেই এই নিয়ম মেনে চলা হয়।
জুলাই মাসের শুরুতেই এই স্মার্টফোন কোম্পানি অ্যাপ স্টোর থেকে ২,৫০০-র বেশি অ্যাপ সরিয়ে দিয়েছিল। এই তালিকায় Zynga আর Supercell-এর মতো ডেভেলপারদের গেমিং অ্যাপও ছিল। সেই সময় রিসার্চ ফার্ম সেন্সর টাওয়ার তাঁদের একটি প্রতিবেদনে এ সম্পর্কে জানিয়েছিল।
দীর্ঘকাল ধরে চিনের সরকার গেমিং ইন্ডাস্ট্রি (Gaming Industry in China) উপরে কড়া নিয়ম লাগু করার উপরে জোর দিয়ে আসছে, যাতে সংবেদনশীল তথ্য বা কন্টেন্টের উপরে  লাগাম লাগানো যায়। যে সব গেম ইন অ্যাপ কেনাকাটা করার সুযোগ দেয়, তাঁদের অনুমোদন পাওয়া অনেক বেশি জটিল হয়। এই কারণে চিনের গেমিং অ্যাপ ডেভেলপারদের জন্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বিশ্বে সব থেকে বড় গেম ডেভেলপারদের ইন্ডাস্ট্রি রয়েছে।
চিনের নিয়ম অনুযায়ী প্রতি বছর দেড় হাজারের বেশি গেমকে লাইসেন্স অনুমোদন দেয় না দেশের প্রশাসন। ফলে নিয়ম মেনে Apple Store-এ ফিরে আসতে দীর্ঘ অপেক্ষা করতে হবে গেম ডেভেলপার সংস্থাগুলিকে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours