প্রকৃতি রহস্যের এক ভান্ডার। প্রতিদিনই কিছু না কিছু জিনিস প্রকৃতির রহস্য ভান্ডার থেকে আমাদের সামনে আসছে। সেরকমই একটি ঘটনা ওড়িশার বালেশ্বর জেলায় দেখা গেল। বন দপ্তরের তরফ থেকে একটি বিরল হলুদ কচ্ছপ উদ্ধার করা হয়েছে। এই কচ্ছপটিকে বালেশ্বরের সোরো ব্লকের সুজনপুর গ্রামের একটি কৃষি জমি থেকে উদ্ধার করা হয়।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, সুজনপুর গ্রামের বাসুদেব মহাপাত্র নামে এক ব্যাক্তি রবিবার সকালে তার কৃষি জমিতে কাজ করছিলেন। সেখানেই এই ব্যাক্তি প্রথম এই বিরল কচ্ছপটিকে দেখতে পান। তারপর এই হলুদ কচ্ছপটিকে তিনি তার বাড়িতে নিয়ে যান। এই হলুদ বিরল কচ্ছপটিকে দেখতে তার বাড়ির সামনে ধীরে ধীরে স্থানীয় মানুষের ভিড় জমতে থাকে। তারপর বাসুদেববাবু বন দফতরের সঙ্গে যোগাযোগ করে এই কচ্ছপটির খোঁজ দেন। এরপর বন দফতরের কর্মীরা এসে এই কচ্ছপটিকে উদ্ধার করে তাদের সাথে নিয়ে যায়।

সূত্রের খবর, ইদানিং ওডিশায় কচ্ছপ চোরাচালানের ঘটনা বেড়েই যাচ্ছে। গত জুন মাসে নবরঙপুর জেলার মৈদলপুর এলাকা থেকে ৯৫টি কচ্ছপ একদল চোরাচালানকারির কাছ থেকে উদ্ধার করেছিল বন দফতর। জানা গেছে ব্যাগের মধ্যে পুরে বাইকে করে কচ্ছপ চোরাচালান করা হচ্ছিল।

হলুদ বিরল কচ্ছপটিকে বন দফতরের হাতে তুলে দেওয়ার জন্য বাসুদেব বাবুর প্রশংসা করেছে প্রশাসন। বন দফতরের কর্তা বি আচার্য সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেন,‘এই কচ্ছপটি ভারতে বিরল। এরকম হলুদ রঙের কচ্ছপ আমি আগে কখনও দেখিনি।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours