করোনা ভাইরাস সম্পর্কে আরও একটি ভয়াবহ তথ্য তুলে আনলেন গবেষকরা। এতদিন দেখা যাচ্ছিল ডায়াবিটিসে আক্রান্তদের শরীরে করোনা মারাত্মক গতিতে ছড়িয়ে পড়ে। সাম্প্রতিক গবেষণাটি বলছে, এর উল্টোটাও সত্যি। অর্থাৎ একজন সুস্থ ব্যক্তির শরীরে করোনা সংক্রমণ হলে তাঁর মধ্যে ডায়াবিটিস হওয়ার সম্ভাবনা কয়েক গুণ বেড়ে যায়।

এই গবেষণাটি সামনে এসেছেন লন্ডনের কিঙ্গস কলেজের গবেষকরা। দলের অন্যতম গবেষক ফ্রাঙ্কেসও রুবিনো বলছেন, " একজন করোনা আক্রান্ত কোন ধরনের ডায়াবিটিসে আক্রান্ত হবেন তা নির্ণয় করা সম্ভব নয় আমাদের পক্ষে। এমনকি সম্পূর্ণ অন্য ধরনের ডায়াবিটিসেও আক্রান্ত হতে পারেন ওই করোনা আক্রান্ত। তবে করোনায় আক্রান্ত হলে গত কয়েক বছরে মহামারীর মতো ছড়িয়ে পড়া ডায়াবিটিসে আক্রান্ত হওয়াটা প্রায় অপ্রতিরোধ্য।

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে সতেরো জন ডাক্তারের চিঠি প্রকাশিত হয়েছে এই বিষয়ে। সিদ্ধান্ত হয়েছে কোভিডজডায়েবরেজিস্ট্রি তৈরি করে তাতে সেই ধরনের করোন আক্রান্তের কথা তুলে আনা হবে, যেখানে রোগীর শরীরে ডায়াবিটিসের উপসর্গ দেখা যাচ্ছে। আপাতত এটুকু বলা যায়, করোনা ও ডায়াবিটিস অবিচ্ছেদ্য। সমীক্ষাটি দেখাচ্ছে করোনায় মৃতদের প্রায় ৩০ শতাংশের শরীরেই ডায়াবিটিস ছিল।

একই সঙ্গে কোভিড আক্রান্তের শরীরে একটু একটু করে ডায়াবিটিসের সমস্যাও উঁকি দিচ্ছে। কোভিড যে কোষগুলিকে হামলা করছে তা সরাসরি বিপাকক্রিয়ার সঙ্গে যুক্ত।

উল্লেখ্য অতীতে বহু গবেষণাতেই দেখা গিয়ছে ভাইরাস সংক্রমণ বিপাকের গতি রোধ করে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours