তবে প্রশ্ন থেকেই যাচ্ছে যে কেন জোড়া ইঞ্জিন বিকল হল? যান্ত্রিক ত্রুটিই কারণ? নাকি পাখির ধাক্কা? কোন কারণে বিমানটি মাত্র ৬২৫ ফুট উচ্চতায় পৌঁছনোর পরই ভেঙে পড়ে। বোয়িং ৭৮৭ এর ইলেকট্রিকাল সিস্টেমও খতিয়ে দেখা হবে।
টেক অফের ৩০ সেকেন্ড পর বিকট শব্দটাই কি RAT-র? এয়ার ইন্ডিয়ার বিমানে কী হয়েছিল, স্পষ্ট হচ্ছে ছবিটা
ভেঙে পড়া বিমান।
৩২ সেকেন্ডেই বিপর্যয়! কেন ভেঙে পড়ল এয়ার ইন্ডিয়ার বোয়িং ড্রিমলাইনার বিমান? উঠে আসছে একাধিক তত্ত্ব। জানা গিয়েছে, বৃহস্পতিবার দুপুর ১টা ৩৪ মিনিট নাগাদ আহমেদাবাদের সর্দার বল্লভ ভাই পটেল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টেক অফের পর উঁচুতে উড়তে পারেনি এয়ার ইন্ডিয়ার অভিশপ্ত ১৭১ বিমান।
‘লিফট’ না হওয়ায় বিমান নামতে শুরু করে। ৬০০ ফুট থেকে নেমে সোজা বাড়ির উপর গোত্তা খায়। এরপরই ভয়াবহ বিস্ফোরণ। দুর্ঘটনার কারণ কী, তা এখনও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। তবে বিমানের জোড়া ইঞ্জিন বিকল গিয়েছিল বলে সন্দেহ। অনুমান করা হচ্ছে বিমানের মূল পাওয়ার সিস্টেমও অকেজো হয়ে যায়। সেখান থেকেই এই ভয়াবহ দুর্ঘটনা।
সোশ্যাল মিডিয়ায় দুর্ঘটনার আগের মুহূর্তের যে ভিডিয়োগুলি ভাইরাল হয়েছে, তাতে দেখা যাচ্ছে, RAT অর্থাৎ র্যাম এয়ার টার্বাইন চালু হয়েছিল বিমানের। কোনও বিমানের দুটি ইঞ্জিনই বিকল হয়ে গেলে এই বিকল্প ব্যবস্থা চালু হয়। বিমান নিয়ন্ত্রণের জন্য ইমার্জেন্সি পাওয়ার বা বিদ্যুৎ সরবরাহ করে এই সিস্টেম।
তবে প্রশ্ন থেকেই যাচ্ছে যে কেন জোড়া ইঞ্জিন বিকল হল? যান্ত্রিক ত্রুটিই কারণ? নাকি পাখির ধাক্কা? কোন কারণে বিমানটি মাত্র ৬২৫ ফুট উচ্চতায় পৌঁছনোর পরই ভেঙে পড়ে। বোয়িং ৭৮৭ এর ইলেকট্রিকাল সিস্টেমও খতিয়ে দেখা হবে।
অন্যদিকে, টেক অফের পর কেন উড়তে পারল না বিমান, তা নিয়ে আরেকটি দিকও খতিয়ে দেখা হচ্ছে। প্রশ্ন উঠছে, গরম ও বিমানের ওজন কি বড় ফ্যাক্টর হয়ে গেল? গতকাল ৪২ ডিগ্রি সেলসিয়াসের গরম ছিল আহমেদাবাদে। লক্ষ্য করার বিষয় হল, যত গরম বাড়ে, তত বাতাস পাতলা হয়ে যায়। এই পাতলা বাতাসে ভারী বিমান ওড়ানো কঠিন কাজ। পাতলা বাতাসে ভারী বিমান ওড়াতে প্রয়োজন পড়ে বেশি ‘ধাক্কা’র। এই পর্যাপ্ত ‘ধাক্কা’র অভাবেই কি উড়তে পারল না বিমান?
এখানেই প্রশ্ন উঠছে যে বিমানবন্দরের কাছে নগরায়ন কি ‘গরম’ বাড়িয়ে দিচ্ছে? আহমেদাবাদে বিমান দুর্ঘটনা এই জরুরি প্রশ্নও তুলে দিচ্ছে।
Post A Comment:
0 comments so far,add yours