লোকসভা নির্বাচন ২০২৪-এর ভোট গ্রহণ পর্ব শেষ। ৪ মে ফল প্রকাশ হবে। তার পরের দিনই, অর্থাৎ ৫ জুন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিদায়ী কেন্দ্রীয় মন্ত্রিসভাকে বিদায়ী নৈশভোজ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রাত ৮টা থেকে, রাষ্ট্রপতি ভবনে এই ভোজসভার আয়োজন করা হবে।

মোদী মন্ত্রিসভাকে বিদায়ী নৈশভোজে আমন্ত্রণ জানালেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু
প্রদানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (ফাইল ছবি)

 লোকসভা নির্বাচন ২০২৪-এর ভোচ গ্রহণ পর্ব শেষ। ৪ মে ফল প্রকাশ হবে। তার পরের দিনই, অর্থাৎ ৫ জুন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিদায়ী কেন্দ্রীয় মন্ত্রিসভাকে বিদায়ী নৈশভোজ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। রাত ৮টা থেকে, রাষ্ট্রপতি ভবনে এই ভোজসভার আয়োজন করা হবে। ১৬ জুন শেষ হচ্ছে ১৭তম লোকসভার মেয়াদ। অর্থাৎ, ১৬ জুনের আগেই নতুন সরকার গঠিত হবে। গত কয়েক দশক ধরেই প্রতিটি লোকসভার মেয়াদের শেষে, বিদায়ী কেন্দ্রীয় মন্ত্রিসভাকে রাষ্ট্রপতির বিদায়ী নৈশভোজে আমন্ত্রণ জানানো এক ঐতিহ্যে পরিণত হয়েছে। সেই ঐতিহ্য মেনেই ৫ জুন প্রধানমন্ত্রী-সহ মন্ত্রিসভাকে আমন্ত্রণ জানালেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।


লোকসভার অধ্যক্ষ, ওম বিড়লা জানিয়েছেন, বিদায়ী ১৭তম লোকসভাকে মনে রাখা হবে, মহিলাদের সংরক্ষণ বিল, তিন তালাকের মতো কুপ্রথার অবসান এবং নতুন ফৌজদারি আইন পাশের মতো ঐতিহাসিক সিদ্ধান্তগুলির জন্য। অল ইন্ডিয়া রেডিয়োকে দেওয়া এক সাক্ষাৎকারে ওম বিড়লা জানিয়েছেন, এই আইনগুলি আগামী দিনে দেশকে এগিয়ে নিয়ে যাবে এবং দেশে ইতিবাচক পরিবর্তন আনবে। তাঁর আরও দাবি, ১৭তম লোকসভা চলাকালীন লোকসভায় যে যে আলোচনা এবং বিতর্কগুলি হয়েছে, তা ২০৪৭ সালের মধ্যে ভারতকে উন্নত দেশ হিসেবে গড়ে তোলার রোডম্যাপ হিসাবে কাজ করবে।


চলতি বছরের ১৬ মার্চ লোকসভা নির্বাচনের সূচি ঘোষণা করেছিল। ৭ দফায় ভোটগ্রহণ করা হয়েছে। ১৯ এপ্রিল ছিল প্রথম দফার ভোট। তারপর, ২৬ এপ্রিল দ্বিতীয় দফা, তৃতীয়, চতুর্থ, পঞ্চম এবং ষষ্ঠ ধাপের ভোট যথাক্রমে ৭, ১৫, ২০ এবং ২৫ মে হয়। গত ১ জুন হয়েছিল সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণ। উত্তর প্রদেশ, বিহার ও পশ্চিমবঙ্গে ভোট হয়েছে সাত দফায়। লোকসভা নির্বাচনের পাশাপাশি, ওড়িশা, অন্ধ্র প্রদেশ, অরুণাচল প্রদেশ এবং সিকিম – এই চার রাজ্যে বিধানসভা নির্বাচনও হয়েছে। অরুণাচল এবং সিকিম বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশিত হবে ২ জুন। বাকি দুই রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল ৪ জুন লোকলভা নির্বাচনের ফলের সঙ্গেই প্রকাশিত হবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours