মার্কিন পুলিশ জানিয়েছে, গত সোমবার সন্ধ্যায় পারডু ইউনিভার্সিটির ডক্টরেট কোর্সের ছাত্র সমীর কামাথকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন এক পার্কে মৃত অবস্থায় পাওয়া গিয়েছে। ২৩ বছর বয়সী ওই ছাত্র গত বছরের অগস্টে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পরই মার্কিন নাগরিকত্ব নিয়েছিলেন। সমীর কামাথকে নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে চলতি বছরে পঞ্চম ভারতীয় ছাত্রের অস্বাভাবিক মৃত্যু হল।

পার্কে পড়ে লাশ, আমেরিকায় ফের রহস্য-মৃত্যু ভারতীয় ছাত্রের! এই নিয়ে পাঁচ
পার্ক থেকে উদ্ধার করা হল সমীর কামাথের দেহ

 ফের মার্কিন মুলুকে রহস্যজনক পরিস্থিতিতে মৃত্যু এক ভারতীয় ছাত্রের। ঘটনাস্থল সেই ইন্ডিয়ানা প্রদেশের পারডু বিশ্ববিদ্যালয়। কয়েকদিন আগেই যেখান থেকে পাওয়া গিয়েছিল আরও এক ভারতীয় বংশোদ্ভূত ছাত্রের মৃতদেহ। মার্কিন পুলিশ জানিয়েছে, গত সোমবার সন্ধ্যায় পারডু ইউনিভার্সিটির ডক্টরেট কোর্সের ছাত্র সমীর কামাথকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন এক পার্কে মৃত অবস্থায় পাওয়া গিয়েছে। ২৩ বছর বয়সী ওই ছাত্র গত বছরের অগস্টে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পরই মার্কিন নাগরিকত্ব নিয়েছিলেন। সমীর কামাথকে নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে চলতি বছরে পঞ্চম ভারতীয় ছাত্রের অস্বাভাবিক মৃত্যু হল। ভারতীয় ছাত্রদের উপর এই ধারাবাহিক হামলার পিছনে হেট ক্রাইম বা ঘৃণামূলক অপরাধ রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।


পারডু বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সংবাদ সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় সোমবার বিকেল ৫টা নাগাদ ‘ক্রোস গ্রোভ’ নামে এক পার্ক থেকে সমীর কামাথকে মৃত অবস্থায় পাওয়া যায়। তবে, কীভাবে তাঁর মৃত্যু হয়েছে সেই বিষয়ে পুলিশ বা কোনও সংবাদ সংস্থা কিছু জানায়নি। মঙ্গলবার বিকেলে তাঁর দেহের ময়নাতদন্ত করা হয়েছে। শিগগিরই তার রিপোর্ট পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে। ময়নাতদন্তের রিপোর্ট পাওয়া গেলে সমীর কামাথের মৃত্যু সম্পর্কে আরও অনেক তথ্য জানা যাবে বলে আশা করা হচ্ছে।

পারডু বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান, একহার্ড গ্রোল জানিয়েছেন, সমীর কামাথ আগে ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ে পড়তেন। ম্যাসাচুসেটস অ্যামহার্স্ট বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি অর্জন করার পর, ২০২১ সালে তিনি পারডু বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। ২০২৩-এর অগস্টে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর, ডক্টরেট কোর্সেও ভর্তি হয়েছিলেন। ২০২৫ সালেই তাঁর সেই ডিগ্রি লাভের কথা ছিল।


কয়েকদিন আগেই, পারডু বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে আরেক ভারতীয় ছাত্র নীল আচার্যের মৃতদেহ পাওয়া গিয়েছিল। তার আগে, নীলের মা জানিয়েছিলেন তাঁর ছেলে নিখোঁজ। তাঁকে খুঁজতে সোশ্যাল মিডিয়ার সাহায্য চেয়েছিলেন তিনি। জানিয়েছিলেন, এক উবার ড্রাইভার নীলকে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে নামিয়ে দিয়ে গিয়েছিল। এরপর, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মাঠে তাঁর দেহ পাওয়া যায়। গত সপ্তাহে, ওহায়ো প্রদেশে মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল ১৯ বছরের শ্রেয়স রেড্ডিকে। যদিও, এই ক্ষেত্রে ঘৃণামূলক বা অন্য কোনও অপরাধের সম্ভাবনা নাকচ করে দিয়েছিল মার্কিন পুলিশ। ১৬ জানুয়ারি জর্জিয়ায়, এক গৃহহীন ব্যক্তির নৃশংস হামলায় মৃত্যু হয়েছিল বিবেক সাইনির। তার আগে ইউনিভার্সিটি অব ইলিনয় আরবানা-ক্যাম্পেইনের বাইরে মৃত অবস্থায় পাওয়া গিয়েছিল অকুল ধাওয়ানকে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours