৩০ বছরের বুমরা এর আগেও এক নম্বর তকমা পেয়েছেন। টি-২০তে, ওয়ান ডে-তে সেরা বোলারের জায়গায় পৌঁছেছেন। কিন্তু টেস্টের মগডাল এতদিন অধরাই ছিল। সেরা ব়্যাঙ্কিং ছিল তৃতীয় স্থান। বুমরা নিজের পারফরম্যান্স দিয়ে অতীত যেমন ভুলিয়ে দিচ্ছেন, তেমনই ব়্যাঙ্কিংয়ের খাতায় নতুন করে লিখছেন নিজের নাম।


ইংল্যান্ডের বাজবল তত্ত্ব একাই ভেঙে চুরমার করে দিয়েছেন। হায়দরাবাদ টেস্ট জিতে মধ্যগগনে উঠে পড়া বেন স্টোকসদের মাটিতে নামিয়ে এনেছেন। আরও ভালো করে বললে বিশাখাপত্তনম টেস্টে ভারতকে জয়ের মঞ্চে তুলে এনেছেন আবার। প্রথম ইনিংসে নিয়েছিলেন ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসে ৩। সব মিলিয়ে ৯১ রানে ৯ উইকেট। যে পিচ স্পিনারদের স্বর্গরাজ্য বলা হচ্ছিল, সেখানে জসপ্রীত বুমরা (Jasprit Bumrah) দেখিয়েছেন পেস বোলার যে কোনও পিচে সফল হতে পারেন। যদি গতি আর বৈচিত্র থাকে। বিশাখাপত্তনম টেস্টে বুমরার বিস্ফোরক পারফরম্যান্সের পর টেস্ট ব়্যাঙ্কিংয়ে (ICC Test Rankings) যে লম্বা লাফ দেবেন, জানাই ছিল। তারই মধ্যে আবার ইতিহাসও তৈরি করে ফেললেন বুমরা।


সোমবার মহম্মদ সামি এক ইন্টারভিউতে বলেছেন, ভারতের পেস বোলিং ইউনিট এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা। যে দেশ ব্যাটসম্যানদের জন্য পরিচিত ছিল, বিশ্ব ক্রিকেটে সেই ভারতই এখন পেস বোলিংয়ের আয়না হয়ে উঠছে। ২০১৩-১৪ থেকে এই প্রক্রিয়া শুরু হয়েছিল। ভুবনেশ্বর কুমার, ইশান্ত শর্মা, উমেশ যাদবদের হাত ঘুরে নতুন বল এখন সুইং করান, উইকেট ছিটকে দেন বিপক্ষের বুমরাই। বিশাখাপত্তনমে যশস্বী জয়সওয়াল ডাবল সেঞ্চুরি করেছিলেন। কিন্তু তাঁকে ছাপিয়ে গিয়ে ৯ উইকেট নেওয়া বুমরা ম্যাচের সেরা হয়েছেন। গতির তারতম্য, পুরনো বলে রিভার্স সুইং কাট করানো আর বিপক্ষ ব্যাটারদের দুর্বলতা খুঁজে বের করা— বুমরার সমকক্ষ পেস বোলার এই মুহূর্তে খুঁজে পাওয়া মুশকিল। এমনকি যে অস্ট্রেলিয়া পেস বোলিংয়ের জন্য গত ২৫-৩০ বছর সুনাম অর্জন করেছে, তারাও পর্যন্ত বুমরায় মুগ্ধ।

৩০ বছরের বুমরা এর আগেও এক নম্বর তকমা পেয়েছেন। টি-২০তে, ওয়ান ডে-তে সেরা বোলারের জায়গায় পৌঁছেছেন। কিন্তু টেস্টের মগডাল এতদিন অধরাই ছিল। সেরা ব়্যাঙ্কিং ছিল তৃতীয় স্থান। বুমরা নিজের পারফরম্যান্স দিয়ে অতীত যেমন ভুলিয়ে দিচ্ছেন, তেমনই ব়্যাঙ্কিংয়ের খাতায় নতুন করে লিখছেন নিজের নাম। আমেদাবাদের ছেলে কেরিয়ারে এই প্রথম টেস্ট ব়্যাঙ্কিংয়ে একে পা রাখলেন। রাখলেন? যে বিধ্বংসী ফর্মে আছেন, এক নম্বর থেকে তাঁকে নড়ানো হয়তো সম্ভব নয়।


বিষেণ সিং বেদী, রবীন্দ্র জাডেজা, রবিচন্দ্রন অশ্বিনের পর চতুর্থ ভারতীয় বোলার হিসেবে টেস্টে এক নম্বর বোলার হলেন জসপ্রীত বুমরা। এবং প্রথম ভারতীয় জোরে বোলার হিসেবে টেস্টে এক নম্বর হলেন বুমরা।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours