আইপিএলের সর্বকালের সেরা ক্যাপ্টেন কে? রোহিতকে হারিয়ে সেরা নেতা হলেন…
রোহিত শর্মা, মহেন্দ্র সিং ধোনি পাঁচবার করে জিতেছেন আইপিএল। এই লড়াইয়ে ছিলেন বিরাট কোহলিও। গত দুটো মরসুম তাঁকে আর ক্যাপ্টেন হিসেবে দেখা না গেলেও লম্বা সময় টিমের নেতৃত্ব দিয়েছেন। এ ছাড়া আর যাঁরা যাঁরা খেতাব জিতেছেন, তাঁরাও এসেছেন আলোচনায়। কিন্তু কে হলেন সেরা ক্যাপ্টেন?

 আইপিএলের সর্বকালের সেরা ক্যাপ্টেন কে? রোহিতকে হারিয়ে সেরা নেতা হলেন...
আইপিএলের সর্বকালের সেরা ক্যাপ্টেন কে? রোহিতকে হারিয়ে সেরা নেতা হলেন...


দেশ-বিদেশের ৭০জন ক্রিকেট সাংবাদিককে নিয়ে তৈরি প্যানেল। এতেই শেষ নয়, ওয়াসিম আক্রম, ম্যাথু হেডেন, টম মুডি, ডেল স্টেইনদের মতো প্রাক্তনরাও ছিলেন সেই তালিকায়। চারজনই কোনও না কোনও ভাবে আইপিএলের টিমের সঙ্গে জড়িয়ে ছিলেন এক সময়। যে কারণে তাঁরা টিমের পারফরম্যান্স থেকে ড্রেসিংরুমের পরিবেশ, সবই জানেন। এই লম্বা প্যানেল কীসের সিদ্ধান্ত নিতে তৈরি হল? এ বারই ১৭তম সংস্করণ হতে চলেছে আইপিএলের (IPL)। মাসখানেকের মধ্যে বাজবে বিউগল। তার আগে এই প্যানেল বেছে নিল আইপিএলের সর্বকালের সেরা ক্যাপ্টেনকে। কে পেলেন খেতাব?


রোহিত শর্মা, মহেন্দ্র সিং ধোনি পাঁচবার করে জিতেছেন আইপিএল। এই লড়াইয়ে ছিলেন বিরাট কোহলিও। গত দুটো মরসুম তাঁকে আর ক্যাপ্টেন হিসেবে দেখা না গেলেও লম্বা সময় টিমের নেতৃত্ব দিয়েছেন। এ ছাড়া আর যাঁরা যাঁরা খেতাব জিতেছেন, তাঁরাও এসেছেন আলোচনায়। কিন্তু কে হলেন সেরা ক্যাপ্টেন? যতই আলোচনায় থাকুন রোহিত, ধোনির বাইরে আর কাউকে ভাবা যায়নি। তাঁকে আইপিএলের সেরা নেতা বাছা হয়েছে। অবশ্য শুধু ক্যাপ্টেন নয়, এই প্যানেল আইপিএলের ১৫ জনের সর্বকালের সেরা টিম বাছার জন্য বসেছিল। তাতে কিন্তু বেশ চমকে দেওয়া টিম বাছা হয়েছে। যা নিয়ে বিতর্কের অবকাশও থাকতে পারে।

ডেভিড ওয়ার্নারের সঙ্গে ওপেনার হিসেবে টিমে জায়গা পেয়েছেন বিরাট কোহলি। ঘটনা হল, রোহিত শর্মা ওপেনার হিসেবে তো বটেই, সর্বকালের সেরা টিমে জায়গাই পাননি। ক্রিস গেইলকে নেওয়া হয়েছে তিন নম্বর জায়গায়। মিস্টার আইপিএল সুরেশ রায়না থাকছেন ব্যাটিং অর্ডারের চার নম্বরে। পাঁচ থেকে সাতে এবি ডে ভিলিয়ার্স, সূর্যকুমার যাদব ও মহেন্দ্র সিং ধোনি। এর পর তিন অলরাউন্ডার হয়ে টিমে রয়েছেন হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাডেজা ও কায়রন পোলার্ড। আফগানিস্তানের রশিদ খান, সুনীল নারিন, যুজবেন্দ্র চাহাল তিন স্পিনার। লসিথ মালিঙ্গা ও জসপ্রীত বুমরা টিমের দুই পেসার। আর মহেন্দ্র সিং ধোনি টিমের ক্যাপ্টেন।


গত ১৬টা আইপিএলে পারফরম্যান্সের উপর ভিত্তি করেই বাছা হয়েছে টিম। ধোনিকে ক্যাপ্টেন বাছার সোজা যুক্তি হিসেবে স্টেইন বলেছেন, ‘ধোনি সব জিতেছে। বিশ্বকাপ, আইপিএল, চ্যাম্পিয়ন্স ট্রফি। ও সবার নেতা। এই টিমে এমন সব প্লেয়ার রয়েছে, যারা সর্বোচ্চ পর্যায়ে সাফল্য পেয়েছে। তাদের নেতা একমাত্র ধোনই হতে পারে। ওই পারে মাঠ আর মাঠের বাইরে এই টিমকে ম্যানেজ করতে।’

শুধু কি এই টিমের নেতা, কোচও বাছা হয়েছে ধোনিকে। হেডেনের কথায়, ‘ধোনিকে খুব স্বাভাবিক ভাবেই ক্যাপ্টেন বাছা হয়েছে। এটা নিয়ে কোনও বিতর্কও থাকতে পারে না। রোহিতও খুব ভালো নেতা। কিন্তু ধোনিকেই বাছতে হত। শুধু তাই নয়, এই টিমের কোচও ধোনিই। ২০০৮ সাল থেকে আইপিএল খেলছে ও। ওই বছর রাজস্থানকে ক্যাপ্টেন ও কোচ হিসেবে আইপিএল জিতিয়েছিল শেন ওয়ার্ন। আমি নিশ্চিত এই কাজটাই ধোনি করতে পারবে।’
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours