ভালবাসার খোঁজে নিত্যনতুন শব্দ খুঁজছে ‘Generation আমি’, বদলে যাচ্ছে সম্পর্কের সমীকরণ
'সখী, ভালবাসা কারে কয়?' একটু শুধরে নিন: 'ভালবাসা কারে কয়'-এর বদলে ভালবাসা কী কয়? মানে Generation Z (জেন জ়ি) কোন ভাষায় ভালবাসার কথাবার্তা বলে। ২০২৪-এ দাঁড়িয়ে যাদের বয়স ২৬ কিংবা ২৭, অর্থাৎ ১৯৯৭ থেকে ২০১২ সালের মধ্যে যারা জন্মগ্রহণ করেছে, তারাই জেন জ়েডের প্রথম ‘ব্যাচ’। এই 'আধুনিকতম' প্রজন্ম কীভাবে ব্যক্ত করে ভালবাসার কথা? ইমোজি আর GIF-এর ভিড়ের মাঝে কোন সুরে রচিত হয় 'ভালবাসার গান'?

ভালবাসার খোঁজে নিত্যনতুন শব্দ খুঁজছে '


‘সিচুয়েশনশিপ’ নিয়ে রিলস দেখেছেন ইনস্টাগ্রামে? ‘বেঞ্চিং’ নিয়ে মিম শেয়ার করেছেন ফেসবুকে? খুব নতুন শব্দ তাই না? গুগল করলে যে সব মানে স্ক্রিনে উঠে আসছে, তাতে বুঝে ওঠা একটু কঠিন হয়ে যাচ্ছে? আপনার সঙ্গে ঘটেছে কি কখনও এমন ঘটনা? আপনি মিলেনিয়াল (Millennial)। তাই নিজেকে ‘blessed’ (পড়ুন সৌভাগ্যবান) ভাবছেন। ১৯৮১ থেকে ১৯৯৬ সালের মধ্যে যাঁরা জন্মগ্রহণ করেছেন, তাঁরাই হলেন মিলেনিয়াল। আর তাই প্রেম-ভালবাসার এত শব্দ, জটিলতার মধ্যে আপনাকে পড়তে হয়নি। অথচ, আপনার ঠিক পরের প্রজন্ম যাকে ইন্টারনেট কালচারে ‘জেন জ়েড’ (Generation Z) বলা হয়, তারা এসব শব্দ নিয়েই জীবন কাটায়—নেটফ্লিক্স ওরিজিনাল ‘খো গয়ে হম কঁহা’ (Kho Gaye Hum Kahan)-য় যে ‘জেন জ়েড’ বা ‘জেন জ়ি’কে দেখানো হয়েছে অসাধারণ মুন্সিয়ানায়। ১৯৯৭ সাল থেকে ২০১২ সালের মধ্যে যে সব মানুষ জন্ম গ্রহণ করেছে, ২০২৪-এ দাঁড়িয়ে যাদের বয়স ২৬ কিংবা ২৭, তাঁরাই হল জেন জ়েডের প্রথম ‘ব্যাচ’। এরা জন্মেছে ‘জ়েন জ়েড’ হয়ে, আর বড় হয়েছে মিলেনিয়াল অর্থাৎ, জ়েন ওয়াই-এর সঙ্গে। অর্থাৎ, ‘Old School TypeS’ প্রেম থেকে ডেটিং দুনিয়ার ‘লেফট-রাইট সোয়াইপ’ দু’টোর সঙ্গেই পরিচিতি এই ‘জেন জ়েড’ প্রজন্ম। কিন্তু যে হারে প্রেমের ‘ভাষা’র দ্রুত পরিবর্তন হচ্ছে মোবাইল টেক্সট-ইন্টারনেট-ডেটিং অ্যাপস, তাতে কতটা আপডেট করতে পারছে ‘লেট নাইটিস কিড’রা? আর কতটাই বা নিজেদের নয়ের দশকের ‘Old School Types’ বলতে পারছে?

‘সেক্স’ শব্দটা আজও বাংলার বাজারে দাঁড়িয়ে চেঁচিয়ে (পড়ুন স্পষ্ট উচ্চারণের সঙ্গেও) বলা যায় না। কিন্তু বাসের মধ্যে কোনও রাখঢাক ছাড়াই ‘হুক আপ’ শব্দোচ্চারণ করতে পারবেন। ‘বয়ফ্রেন্ড’ বা ‘গার্লফ্রেন্ড’ বলার থেকে অনেক বেশি সেফ অর্থাৎ নিরাপদ ‘পার্টনার’ বলা। কারণ সম্পর্কের সমীকরণ যে স্পষ্ট নয়। আর এই টানাপোড়ন থেকেই জন্ম ‘সিচুয়েশনশিপ’, ‘বেঞ্চিং’, ‘ব্রেডক্রাম্বিং’-এর মতো শব্দের। এমনকি ‘রেড ফ্ল্যাগ’, ‘গ্রিন ফ্ল্যাগ’ও অতীত। এখন জ়েন-জ়ি ‘বেজ় ফ্ল্যাগ’, ‘পিঙ্ক ফ্ল্যাগ’ বেশি ব্যবহার করে। এই ধরনের অনেক শব্দই অজানা। তাদের অস্তিত্বও নেই অভিধানে। তবে, তারা সম্পূর্ণ প্রাধান্য পায় জেন-জ়ির রোজকার নামায়। প্রসঙ্গত, ‘রিজ়’ ২০২৩-এর সেরা শব্দ হিসেবে নির্বাচিত হয়েছে ‘অক্সফোর্ড‌ প্রেস ইয়ার অফ দ্য ওয়ার্ড’। অর্থাৎ, এখন আপনি ‘রিজ়’-এর অর্থ অক্সফোর্ড‌ অভিধানে পেয়ে যাবেন।



খুব পুরনো কথা নয়। ২০১৬ সালে টিন্ডার (Tinder) লঞ্চ করে ভারতে। তার আগেও অনলাইনে প্রেম হত। অরকুট থেকে ফোন নম্বর এক্সচেঞ্জ, ফেসবুকে ‘পোক’—‘Old School Type’ প্রেমের সংজ্ঞায় ঢুকে পড়েছিল সেই সময়। ডেটিং অ্যাপের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার পর রাইট-লেফট সোয়াইপের ধারণা উদ্ভব হয়েছে। যদি আরেকটু সহজ করা যায় অনলাইন প্রেমের সংজ্ঞাকে, তাহলে টেনে আনা যাক ম্যাট্রিমনি সাইটের প্রসঙ্গ। বিশ্বের প্রথম ডেটিং অ্যাপ match.com লঞ্চ করে ১৯৯৫ সালে। ভারতের প্রথম ম্যাট্রিমনি সাইট Bharatmatrimony, তার যাত্রা শুরু করে ১৯৯৭ সালে। পশ্চিমী দেশগুলোয় ‘ডেটিং’ বিষয়টা যতটা গ্রহণযোগ্য ছিল সেসময়, ‘প্রেম’ যেন ঠিক ততটা গুরুত্ব পেত না ভারতীয় সংস্কৃতিকে। আরও স্পষ্ট করে বললে, পপুলার কালচার এবং দৈনন্দিনের জীবনযাত্রায় ততদিনে ধীরে-ধীরে ঢুকে পড়তে শুরু করেছে কফি ডেট, বিয়ার ডেট-এর মতো পশ্চিমী ধারণা। কিন্তু প্রেমে ‘না’ শোনা কারওই পছন্দ নয়। তাই ‘প্রেম’ থেকে ‘ডেটিং’-এর পরিভাষা যেভাবে বদলেছে, সেভাবেই বদল আসছে লাভ ল্যাঙ্গুয়েজেও।



নেট দুনিয়ায় যেভাবে প্রতিটা বিষয় সম্পর্কে দৃষ্টিভঙ্গি বদলে যাচ্ছে, স্টেটাস আপডেটকে কেন্দ্র করে মুহূর্তে তৈরি হচ্ছে মতামত (social media opinion), সেখানে দাঁড়িয়ে জেন-জ়েডের প্রেমের ভাষা বোঝা কি খুব কঠিন? বিশেষত, যাঁরা জ়েন-ওয়াই, তাঁদের কাছে? এমনই মিলেনিয়ালের সঙ্গে কথা বলেছে TV9 বাংলা ডিজিটাল। এঁরা প্রত্যেকে মিলেনিয়াল। দৈনন্দিন জীবনে জেন-জ়ি-এর সঙ্গে ওঠাবসা। অ্যাডামাস ইউনিভার্সিটির সহ-অধ্যাপক সংহিতা স্যানালের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “জেন-জ়েড ডেটিং অ্যানজ়াইটি নিতে চায় না। তারা জীবনে প্রেমের পাশাপাশি আরও অনেক বিষয়কে গুরুত্ব দেয়, তাদের কাছে সেগুলোর প্রাধান্য বেশি। এবার যেখানে সম্পর্কের সমীকরণটাই জানা নেই, প্রেমে ব্যর্থতা পেতে যাতে না-হয়, তাই ‘সিচুয়েশনশিপ’-এর মতো শব্দ ব্যবহার করে।” আরও একটু স্পষ্ট করে দিলেন ‘হালফিলের বাংলা ভাষা’র রচয়িতা সংহিতা, “দু’টো মানুষের মধ্যে যে কোনও সম্পর্ক নেই, এটাও অস্বীকার করার জায়গা রইল না। আবার প্রেমে ব্যর্থও হতে হল না। কিন্তু এই বিষয়গুলো অনেকটাই এক তরফা। বিপরীত দিকে থাকা মানুষটা হয়তো এভাবে না-ও ভাবতে পারে।” এই একই প্রসঙ্গে সমাজকর্মী তথা গায়িকা পিয়া চক্রবর্তীর বক্তব্য, “প্রেমে এই ধরনের পরিস্থিতি আগেও ছিল। শুধু তার কোনও নাম ছিল না। এখন সেসব বিবিধ পরিস্থিতি এক কথায় প্রকাশ করা যাচ্ছে ‘সিচুয়েশনশিপ’, ‘ব্রেডক্রাম্বিং’-এর মতো শব্দের মাধ্যমে।”



পরিস্থিতি হয়তো আগেও এরকমই ছিল। নেটদুনিয়ায় ‘ভাইরাল’ না-হওয়া অবধি হয়তো আমরা জানতে পারিনি। একটা প্রেম ভাঙার পর, জগজিৎ সিংয়ের গানেই কি শুধু মগ্ন হয়ে থাকত মিলেনিয়ালরা? বিশেষ মানুষটিকে দেওয়া প্রথম হাতে লেখা কার্ড, শুকনো গোলাপ ফুল আর কিছু টুকরো উপহার আঁকড়ে কতদিন প্রেম-বিরহের শোক উৎযাপন চলত? জেন-জ়েডদের জীবনে অরজিৎ সিং এসে গিয়েছে। কিন্তু টুকরো স্মৃতি তাড়া করে বেড়ায় না। অধ্যাপিকা তথা সাইকোলজিস্ট ও গায়িকা সোমলতা আচার্য চৌধুরীর কথায়, “এই প্রজন্ম চটজলদি ‘মুভ অন’ করতে পারে। দ্রুত নতুন পার্টনার খুঁজে নেয়। আমাদের সময় এমনটা হত না। এমনকি এখনও আমি এগুলো ভাবতে পারব না।” কলেজে নিয়মিত জেন-জ়ি যুগলদের দেখেন সৌমলতা। অধ্যাপিকা হিসেবে কথা বলেন ছাত্রছাত্রীদের সঙ্গে। তাদের মুখ থেকে বেরনো নতুন শব্দও শোনেন সোমলতা। কিন্তু খুব বেশি বুঝতে পারেন না কিংবা আগ্রহ দেখান না এই বিষয়ে। সোমলতার মতো এমন অনেক জেন-ওয়াই রয়েছেন, যাঁরা এমন ডেটিং টার্মস থেকে একটু দূরেই থাকেন। এমনকি জেন-ওয়াই ও জেন-জ়েড যখন একে-অপরকে ডেট করে, সেখানেও ভুল বোঝাবুঝি ঘটে থাকে শব্দ ব্যবহারের কারণে। জেন-ওয়াই-এর দু’দিন রিপ্লাই না পেলে জেন-জ়েড লেখে ‘Are you ghosting me?’ ‘Ghosting’-এর অর্থ না জানা থাকলে গুগল করতে হয়, অন্যথায় ভুল রিপ্লাই দিয়ে দিলেই এক রাউন্ড ঝগড়াও বেঁধে যায়।

জেন-ওয়াই-এর আবার অনেকেই জেন-জ়েড-এর ভাষার সঙ্গে পরিচিত। হয়তো তাঁরা খুব একটা সে সব শব্দ ব্যবহার করেন না। কিন্তু তাঁরা জানেন এই প্রজন্ম ডেটিং-এর ক্ষেত্রে নতুন-নতুন শব্দ ব্যবহার করেন। কেউ-কেউ এই নতুন শব্দ নিয়ে আবার চর্চা করতেও ভালবাসেন। ঠিক যেমন সমাজকর্মী তথা গায়িকা পিয়া চক্রবর্তীর ভালবাসেন। পিয়ার কথায়, “আমার ভাল লাগে এসব শব্দগুলো যেগুলো জেন জ়েড প্রায়শই ব্যবহার করে থাকে।” জেন-জ়েড-এর প্রেমের ভাষা নতুন হলেও, ‘প্রেম’টা যুগে-যুগে একই থেকেছে। মিলেনিয়ালরা প্রথম প্রেমে পড়লে ঠিক যেমন মুচকে মুচকে হাসত, প্রিয় মানুষকে দেখতে পেলেই হৃদস্পন্দনের গতি বেড়ে যেত, একই ঘটনা ঘটে জেন-জ়েড-এর ক্ষেত্রে। জেন-জ়েড হলেও ভালবাসায় কমতি নেই কারওই।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours