এদিন সপ্তম বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন বক্তব্য রাখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রসঙ্গত, ৫০০০ প্রতিনিধি অংশগ্রহণ করেছেন এই বিজিবিএস-এ। ১৮৮ টি মৌ স্বাক্ষর হয়েছে বলে খবর। ৩ লাখ ৭৬ হাজার ২৮৮ কোটি টাকার বিনিযোগের আশ্বাস এবং প্রস্তাব এসেছে বলে খবর।
দেশে কমলেও রাজ্যে ৪০ শতাংশ কর্মসংস্থান বেড়েছে: মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা: মঙ্গলবার থেকে নিউ টাউনে বিশ্ব বঙ্গ কনভেনশন সেন্টারে শুরু হয়েছে সপ্তম বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন (BGBS 2023)। দু-দিনের এই সম্মেলনে হাজির দেশ ও বিদেশের একাধিক শিল্পপতি। এদিন সেখানে বক্তব্য রাখতে দেখা যায় বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেশ-বিদেশ থেকে আগত অতিথিদের বিশেষ ধন্যবাদও জানান মমতা। বলেন, অনেকে স্বপ্ন দেখেন। কিন্তু সেই স্বপ্ন পূরণ করা সকলের পক্ষে সম্ভব হয় না। ৪০টি দেশ এই বিজনেস সামিটে অংশগ্রহণ করলেন এবং আমাদের সঙ্গে সহযোগিতার হাত বাড়ালেন। আলাদা করে ক্ষুদ্র, কুটির এবং মাঝারি শিল্পের কথা এদিন উল্লেখ করেন মমতা। বলেন, স্মল ইজ অলওয়েজ বিউটিফুল। আমরা অনেক বড় বড় জিনিস দেখি কিন্তু তারা বেশি কর্মসংস্থান করতে পারে না। কিন্তু এমএসএমই তা পারে। 

শুরু থেকেই বাংলার উন্নয়ন যজ্ঞের প্রশংসায় পঞ্চমুখ হতে দেখা যায় মমতাকে। মমতা বলেন, “উন্নতির কেন্দ্র এখন গ্রাম । যদি আপনার মিশন এবং ভিশন থাকে আপনি ঠিক এগোবেন। শুধু চর্মশিল্পে আমাদের রাজ্যে ১০ লাখ কর্মসংস্থান হয়েছে। যখন দেশের কর্মসংস্থান ৪০ শতাংশ কমেছে , তখন এ রাজ্যে ৪০ শতাংশ কর্মসংস্থান বেড়েছে। আজকের অনেকেই শপিং মলে যান। কিন্তু, ছোট ছোট দেকানগুলিতেও অনেক ব্যবসা হয়। আমি ছোট ব্যবসায়ীদের বলব নিজেদের কখনও ছোট মনে করবেন না।”


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours